অর্থমন্ত্রীর অসুস্থতার প্রভাব বাজেট বক্তৃতায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুন ২০১৯, ১৫:৫৮ | প্রকাশিত : ১৩ জুন ২০১৯, ১৫:৩৯

একাদশ জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পেশের শুরুতেই অস্বস্তিবোধ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। টানা কয়েকদিন ধরে জ্বরে আক্রান্ত মন্ত্রী বাজেট বক্তব্য পড়ার শুরু করতেই তার কথাগুলো জড়িয়ে যাচ্ছিল। তিনি দাঁড়িয়ে বক্তব্য দেবেন নাকি বসবেন, তা নিয়েই দ্বিধায় পড়ে যান।

এ সময় গোটা সংসদ জুড়ে নীরবতা নেমে আসে। সবার তাকিয়ে থাকেন অর্থমন্ত্রীর দিকে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট পেশকালে এ ঘটনা ঘটে।  

বাজেট বক্তব্য শুরুর পর এক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে অনুমতি নিয়ে বসার পরামর্শ দেন। পরে অপর পাশ থেকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমও অর্থমন্ত্রীকে স্পিকারের কাছে অনুমতি চেয়ে বসতে বলেন।

পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাকে বাজেট বক্তব্য শুরু করার কৌশলটা বলে দেন। পরে তিনি অনুমতি নিয়ে বসেন।  

এর আগে তিনি দুপুর দেড়টার দিকে হাসপাতাল থেকে সরাসরি সংসদে যান। সংসদ এলাকায় পৌঁছলে তাকে ধরে ধরে গাড়ি থেকে নামিয়ে সংসদ ভবনের ভেতরে নিয়ে যাওয়া হয়। 

কয়েক দিন জ্বরে ভোগার পর মঙ্গলবার সন্ধ্যায় স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকার অ্যাপোলো হাসপাতালে যান অর্থমন্ত্রী। পরে চিকিৎসকের পরামর্শে রাতে সেখানেই থেকে যান। বুধবার বাজেট অধিবেশনে যোগ দিতে হাসপাতাল থেকেই সংসদে যান। অধিবেশনে যোগ দিয়ে তিনি আবার হাসপাতালে ফিরে আসেন।

চিকিৎসা সংক্রান্ত তথ্য ব্যক্তিগত বিষয় হওয়ায় মন্ত্রীর অসুস্থতা সম্পর্কে বিস্তারিত বলতে রাজি হননি হাসপাতালের কর্মকর্তারা।

বৃহস্পতিবার দুপুরে অর্থমন্ত্রী সংসদে পৌঁছার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাজেট সংক্রান্ত মন্ত্রিসভার বিশেষ বৈঠক শুরু হয়। পরে সেখানেই অনুমোদন হয় বাজেট।

বাজেটের দুদিন আগে অর্থমন্ত্রীর অসুস্থতার খবরে উদ্বেগ তৈরি হলে গত মঙ্গলবার রাতেই অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম এক সংবাদ বিজ্ঞপ্তি দেন। সেখানে তিনি বলেন, ‘অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল রুটিন মেডিকেল চেকআপের জন্য আজ সন্ধ্যায় ঢাকার অ্যাপোলো হাসপাতালে গিয়েছিলেন। তিনি আল্লাহর রহমতে সম্পূর্ণ সুস্থ আছেন। আগামী ১৩ জুন, ২০১৯ তারিখে তিনি ইনশাল্লাহ ২০১৯-২০ অর্থবছরের বাজেট মহান জাতীয় সংসদে উপস্থাপন করবেন।’

(ঢাকাটাইমস/১৩জুন/জেআর/এইচএফ )

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :