দুদকের চিঠি প্রত্যাহারের দাবি সাংবাদিকদের

নিজস্ব প্রতিবেদক
| আপডেট : ০৪ জুলাই ২০১৯, ১৬:২৪ | প্রকাশিত : ২৭ জুন ২০১৯, ১৫:৪৯

বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) দুই সাংবাদিককে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আপত্তিকর ভাষায় চিঠির প্রতিবাদে দুদক কার্যালয়ের প্রধান ফটকের সামনে প্রতিবাদ ও মানববন্ধন করেছেন সাংবাদিকরা। অবিলম্বে চিঠি প্রত্যাহার করা না হলে সব সাংবাদিক সংগঠন এক হয়ে বৃহত্তর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন সাংবাদিক নেতারা।

আজ বৃহস্পতিবার বেলা ১১টায় ক্র্যাবের আয়োজনে প্রতিবাদ ও মানববন্ধনে অংশ নেন ক্র্যাব ও অন্যান্য সংগঠনের সাংবাদিকরা।

ক্র্যাবের সভাপতি আবুল খায়ের বলেন,  ‘এভাবে চিঠি দেয়ার উদ্দেশ্য কী দুদক চেয়ারম্যানকে তার জবাব দিতে হবে। চেয়ারম্যানকে বলতে হবে এই তদন্তকারী কর্মকর্তা কী উদ্দেশ্যে এ ধরনের চিঠি ইস্যু করেছেন।’

দুদকের ওই কর্মকর্তাকে দুদক থেকে সরিয়ে দেওয়া এবং অবিলম্বে চিঠিটি প্রত্যাহারের দাবি জানিয়ে ক্র্যাব সভাপতি হুঁশিয়ার করেন, অন্যথায় সাংবাদিক সংগঠনগুলোর সঙ্গে বসে তারা বৃহত্তর কর্মসূচির প্রস্তুতি নেবেন।

গণমাধ্যমের ইতিবাচক ভূমিকার ফলে দুদকের সুনাম তৈরি হয়েছে উল্লেখ করে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি ইলিয়াস হোসেন বলেন, ‘একসময় যখন দুর্নীতি দমন ব্যুরো ছিল, তখন প্রতিষ্ঠানটি পাপাচারে পূর্ণ ছিল। পাপ মোচন করতে তাদের নাম পরিবর্তন করা হয়েছে। এরপর একমাত্র আমাদের পজিটিভ সাংবাদিকতার কারণেই দুদকের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। কিন্তু এই চিঠি আজকে আবারো প্রমাণ করল, কয়লা ধুলে ময়লা যায় না।’ এই চিঠি অবিলম্বে প্রত্যাহার করার দাবি জানান তিনি।

ডিআরইউর সাবেক সভাপতি সাইফুল ইসলাম বলেন, দুদকের এই চিঠি সাংবাদিকদের জন্য অত্যন্ত অসম্মানজনক ও আপত্তিকর। চিঠিটি অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়ে তিনি বলেন, ‘এই চিঠি প্রত্যাহার না করেন শুধু একজন পরিচালক নয় ভবিষ্যতে আরো পরিচালকের মুখোশ উন্মোচন করা হবে।’

মানববন্ধনের একপর্যায়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে আসেন দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য। তিনি বলেন, চিঠিটি মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। তাই এই চিঠির কোনো কার্যকারিতা থাকবে না। এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

এ সময় ক্র্যাব সভাপতি চিঠির কার্যকারিতা স্থগিত এবং প্রত্যাহারের দাবি জানান।

সম্প্রতি দুদকের পরিচালক বাছিরের বিরুদ্ধে ডিআইজি মিজানের ঘুষ দেওয়া-নেওয়া সংক্রান্ত অভিযোগের বিষয়ে সংবাদের পরিপ্রেক্ষিতে একটি অনলাইন নিউজ পোর্টালের সাংবাদিককে দুদকে তলব করা হয়। তাতে সতর্ক করা হয়, নির্ধারিত দিনে দুদকে হাজির না হলে আইনগত ব্যভস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/২৭জুন/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :