নিজের পাগলু নাচের ভিডিও শেয়ার করে মমতাকে কি বার্তা দিলেন মোদি?

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ মে ২০২৪, ১৪:৪৫ | প্রকাশিত : ০৭ মে ২০২৪, ১৩:৫৯

দেশের ৯৩টি লোকসভা আসনে ভোটগ্রহণ চলছে। তার মধ্যেই মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় নিজের নাচের এক ভিডিও শেয়ার করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভিডিওটিতে তাকে এক মঞ্চে কায়দা করে হাঁটতে এবং নাচতে দেখা যাচ্ছে। তবে ভিডিওটি সত্যিকারের নয়, কৃত্রিম বুদ্ধি (এআই) দিয়ে তৈরি করা।

ভিডিওটি প্রথমে এথেয়িস্ট কৃষ্ণ নামের এক এক্স হ্যান্ডেল থেকে শেয়ার করা হয়েছিল। সঙ্গের ক্যাপশনে লেখা, ‘এই ভিডিওটি পোস্ট করছি, কারণ, আমি জানি এর জন্য ‘ডিক্টেটর’ আমায় গ্রেপ্তার করবে না।’ সেই ভিডিওটিই ফের শেয়ার করেছেন মোদি। সঙ্গে লিখেছেন, ‘আপনাদের সকলের মতো আমিও নিজেকে নাচতে দেখে আনন্দ পেয়েছি। ভরা ভোটের মৌসুমে এই ধরনের সৃজনশীলতা সত্যিই আমাকে আনন্দ দেয়।’ কিন্তু হঠাৎ ভোটের মধ্যে নিজের নাচের স্পুফ ভিডিও কেন শেয়ার করলেন মোদি?

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এর পেছনেও রয়েছে রাজনীতি। সম্প্রতি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে তৈরি প্রায় একই ধরনের একটি ভিডিও শেয়ার করার প্রেক্ষিতে দুইজনকে নোটিশ দিয়েছে পুলিশ। ঠিক তার পরপরই মোদির এই ভিডিও শেয়ার করা কাকতালীয় বলে মানছেন না বিশ্লেষকরা।

মূলত, প্রধানমন্ত্রী মোদি যে ভিডিওটি শেয়ার করেছেন, সেটি আসলে মার্কিন র‍্যাপার লিল ইয়াচটির মঞ্চে প্রবেশ করার এক ভিডিও৷ ২০২২ সালের ২১ জুন ইউটিউবে ভিডিওটি প্রথম পোস্ট করা হয়েছিল। তারপর থেকে এআই-এর সাহায্যে অ্যাডলফ হিটলার থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রের বিখ্যাত বা কুখ্যাত ব্যক্তিত্বদের মুখ, ইয়াচটির জায়গায় ব্যবহার করে মিম তৈরি করা হয়েছে। এবার সেই জায়গায় বসল নরেন্দ্র মোদির মুখও।

মজার বিষয়, সোমবারই মমতা বন্দ্যোপাধ্যায়ের এরকম একটি ভিডিও শেয়ার করার দায়ে কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগের নোটিশ পেয়েছেন দুই এক্স ব্যবহারকারী। তাদের শেয়ার করা ভিডিওর নিচেই কলকাতা পুলিশ লিখেছিল, যদি তারা অবিলম্বে তাদের নাম ও বাসস্থানসহ পরিচয় প্রকাশ না করে তাহলে ফৌজদারি আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে। পরে অবশ্য পুলিশের পক্ষ থেকে ওই পোস্ট মুছে দেওয়া হয়। তবে ততক্ষণে ওই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল।

এ ঘটনায় কলকাতা পুলিশও মমতা বন্দ্যোপাধ্যায়ের পাপোশের মতো আচরণ করছে বলে কটাক্ষ করেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য। কলকাতায় প্রধানমন্ত্রী মোদিকে ব্যঙ্গ করে অশ্লীল পোস্টার লাগানোর বিষয়ে কলকাতা পুলিশ কোনো পদক্ষেপ কেন গ্রহণ করছে না, সেই প্রশ্নও তোলেন তিনি।

এদিকে মোদি তার নিজের ভিডিওটি শেয়ার করার পর এই বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে একহাত নিয়েছেন হিমাচল প্রদেশের মান্ডি লোকসভা আসনের বিজেপির প্রার্থী তথা বলি অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত।

এক্স হ্যান্ডেলে তিনি লিখেছেন, ‘মমতা দিদি জি এটাকে বলে ‘টেকিং আ চিল পিল (মাথা ঠান্ডা রাখা)। আপনিও মাঝে মাঝে এটা ব্যবহার করুন। আপনি সবসময় রেগে থাকেন। কয়েকটা বাচ্চা ছেলে আপনার নাচের ভিডিও বানিয়েছে। আপনি তাদের জেলে পাঠানোর চেষ্টা করছেন। আপনি খুব রাগী এবং অনমনীয়।’

সূত্র: টিভি৯

(ঢাকাটাইমস/০৭মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :