পুনর্বাসনের ব্যবস্থা না করে উচ্ছেদ বন্ধের দাবি হকার্স ইউনিয়নের 

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ মে ২০২৪, ১৪:৪৪ | প্রকাশিত : ০৫ মে ২০২৪, ১৪:১৩

বিকল্প পুনর্বাসনের ব্যবস্থা না করে নির্বিচারে হকারদের উচ্ছেদ বন্ধ করার দাবি জানিয়েছেন বাংলাদেশ হকার্স ইউনিয়নের নেতাকর্মীরা। সেই সঙ্গে জীবিকা সুরক্ষা আইন প্রণয়নের দাবি জানান তারা।

রবিবার দুপুরে রাজধানীর সদরঘাট সংলগ্ন ট্রাফিক পুলিশ বক্সের সামনে এক বিক্ষোভ সমাবেশে এই দাবি জানানো হয়।

বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির উপদেষ্টা মনজুরুল আহসান খান বলেন, “বিভিন্ন সময়ে বিভিন্ন স্থানের হকারদের ওপর নির্যাতন করে তাদের উচ্ছেদ করা হয়। এর আগে গুলিস্তানে হকারদের ওপর নির্যাতন করে তাদের উচ্ছেদ করা হয়েছে। এখন আবারো হকারদের ওপর নির্যাতন চলছে। পুলিশ এবং আওয়ামী লীগের চাঁদাবাজরা এই উচ্ছেদ অভিযান চালাচ্ছে। আমরা পরিষ্কার বলে দিতে চাই, পুলিশ এবং আওয়ামী লীগের চাঁদাবাজরা যদি হকারদের ওপর জুলুম করে তাহলে তাদের এখান থেকে উচ্ছেদ করা হবে।”

তিনি বলেন, “আমরা পরিষ্কার বলতে চাই, এই এলাকার জন্য নতুন আইন হতে পারে না, এই এলাকায় হকার উচ্ছেদ করলে তার আগে বিকল্প ব্যবস্থা করতে হবে। তাছাড়া একটা হকারকেও উচ্ছেদ করা যাবে না। এই এলাকায় নতুন ডিসি এসে হকারদের ওপর জুলুম চালাচ্ছে। আমরা বলতে চাই, আপনারা অবিলম্বে এই উচ্ছেদ বন্ধ করুন।”

বাংলাদেশ হকার্স ইউনিয়নের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মো. ফিরোজ মোল্লা বলেন, “আমাদের ওপর এই জুলুম অত্যাচার আমরা সহ্য করব না। অবিলম্বে উচ্ছেদের আগে আমাদের জন্য পুনর্বাসনের ব্যবস্থা করে দিতে হবে। আমরা কাজ করে ভাত খেতে চাই।”

সহ-সভাপতি খান বাহাদুর বলেন, “আপনারা আমাদের হালাল রুজি খাওয়ার জন্য অন্যায় অত্যাচার করেন। এই উচ্ছেদের কারণে যদি কোনো হকার অন্যায়-অপরাধে জড়িয়ে পড়ে তাহলে এর জন্য দায়ী থাকবে সরকার। কারণ তাদের হালাল রুজির কোনো ব্যবস্থা না হওয়ার কারণে অপরাধের পথ বেছে নিতে পারে। যদিও আমরা কোনোদিনও হকারদের সেটা করতে দিব না। আর যদি হকাররা অন্যায়-অত্যাচারে জড়িত হয়ে যায় তাহলে তার জন্য দায়ী থাকবে সরকার। তাই আমরা সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, যদি হকারদের উচ্ছেদ করতেই হয়, তাহলে তাদের জন্য পুনর্বাসনের ব্যবস্থা করে তারপর তাদেরকে উচ্ছেদ করা হোক।”

বিক্ষোভ সমাবেশে আরও বক্তব্য দেন বাংলাদেশ হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক হযরত আলী, বংশাল থানা হকার্স ইউনিয়নের উপদেষ্টা সালাউদ্দীন, কোতোয়ালি থানা হকার্স ইউনিয়নের সভাপতি কাইয়ুম, সূত্রাপুর থানা হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক নাদিম, মহিলা সম্পাদিকা শাহিনা আক্তার প্রমুখ।

সমাবেশ শেষে এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি সদরঘাট এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

(ঢাকাটাইমস/০৫মে/এমআই/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

শনিবার রাজধানীর যেসব সড়ক অর্ধবেলা বন্ধ থাকবে

ভোটাররা কেন কেন্দ্রে আসেন না তা প্রার্থীদেরই দেখতে হবে: ইসি রাশেদা

এমপি আনারের ‘হত্যাকারী’র বাড়িতে হামলা না করার আহ্বান ডরিনের

সাগরে নিম্নচাপ, সমুদ্রবন্দরে সতর্ক সংকেত

কাজী নজরুল ইসলাম বাঙালির শ্রেষ্ঠ সম্পদ: বাংলাদেশ ন্যাপ

হজ পালনে সৌদি আরব গেছেন ৩৯ হাজার বাংলাদেশি, আরও এক হজযাত্রীর মৃত্যু

বাংলাদেশ-মিয়ানমারের একটি অংশ নিয়ে খ্রিস্টান দেশ বানানোর চক্রান্ত চলছে: প্রধানমন্ত্রী

প্লাস্টিক ও পলিথিন বর্জন করতে হবে: পাটমন্ত্রী

আনার হত্যা: ঢাকায় ডিবির সঙ্গে বৈঠকে ভারতীয় পুলিশ

প্রবাসে ও দেশে কর্মীদের সুরক্ষিত রাখতে কাজ করছে সরকার: প্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :