পাপুয়া নিউগিনিতে ভূমিধসে কয়েক ডজন মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ মে ২০২৪, ১৪:৫৮ | প্রকাশিত : ২৪ মে ২০২৪, ১৪:৫৫

পাপুয়া নিউ গিনিতে বিশাল ভূমিধসে কয়েক ডজন লোক নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার স্থানীয় সময় প্রায় ৩টায় দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশটির রাজধানী পোর্ট মোরসবি থেকে প্রায় ৬০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে পাপুয়া নিউ গিনির এনগা প্রদেশের কাওকালাম গ্রামে এই বিপর্যয় ঘটে। খবর আল জাজিরার।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি) এবং স্থানীয় মিডিয়ার প্রতিবেদন অনুসারে, এতে প্রায় ১০০ জন নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে কর্তৃপক্ষ এই সংখ্যা নিশ্চিত করেনি।

ইন্দোনেশিয়ার জাকার্তা থেকে আল জাজিরার জেসিকা ওয়াশিংটন বলেছেন, “কর্তৃপক্ষ বলছে ভূমিধসের মাত্রা ‘বিশাল’, কিন্তু তারা এখনও মৃতের সংখ্যা নিশ্চিত করতে পারেনি।”

তিনি বলেন, “এই দুর্যোগটি প্রত্যন্ত এবং বেশ পাহাড়ি এলাকায়, যেখানে ভূমিধস সাধারণ ঘটনায়, সেখানে বসবাসকারী বেশিরভাগ কৃষকের ওপর আঘাত হেনেছে।”

জেসিকা যোগ করেছেন, “অনেক বাড়িঘর ধ্বংস হয়ে গেছে এবং সেই সঙ্গে বাগানগুলোও ধ্বংস হয়ে গেছে, যেগুলোর ওপর লোকেরা নির্ভরশীল।”

এঙ্গার প্রাদেশিক গভর্নর পিটার ইপাটাস বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, একটি বড় ভূমিধসের কারণে জীবন ও সম্পত্তির ক্ষতি হয়েছে। তিনি বলেন, অন্তত ছয়টি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রধানমন্ত্রী জেমস মারাপে এক বিবৃতিতে বলেছেন, পরিস্থিতি সম্পর্কে তাকে এখনও পুরোপুরি অবহিত করা হয়নি। তবে তিনি আশ্বাস দিয়েছেন যে প্রাসঙ্গিক কর্তৃপক্ষ দুর্যোগ মোকাবেলায় আন্তরিকভাবে কাজ করছে।

“আমরা এঙ্গাতে প্রাদেশিক ও জেলা আধিকারিকদের সঙ্গে দেখা করতে এবং ত্রাণ কাজ, মৃতদেহ পুনরুদ্ধার এবং অবকাঠামো পুনর্গঠন শুরু করার জন্য দুর্যোগ কর্মকর্তা, পিএনজি প্রতিরক্ষা বাহিনী এবং পূর্ত ও মহাসড়ক বিভাগের লোকজন পাঠাচ্ছি,” মারাপে বলেন৷

(ঢাকাটাইমস/২৪মে/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :