আজিজ-বেনজীরের দুর্নীতির দায় সরকার এড়াতে পারে না: দুদু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ মে ২০২৪, ১৪:৪৭ | প্রকাশিত : ২৪ মে ২০২৪, ১৪:৪৫

সাবেক সেনাপ্রধান এম এ আজিজ ও সাবেক আইজিপি বেনজীর আহমেদের দুর্নীতির দায় এই সরকার এড়াতে পারে না বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র ফোরামের উদ্যোগে বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে সব মামলা প্রত্যাহার এবং সুলতান সালাউদ্দিন টুকু ও ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনসহ সব বন্দীর মুক্তির দাবিতে এক প্রতিবাদ অবস্থান কর্মসূচিতে তিনি এ কথা বলেন।

দুদু বলেন, “সরকার বড় বিপদে আছে। গতকাল বর্তমানের এই দখলদার প্রধানমন্ত্রী সাদা চামড়া প্রসঙ্গে যে কথা বলেছেন সেটি অত্যন্ত মারাত্মক। আজকে প্রধানমন্ত্রীকে জাতির সামনে এই কথা স্পষ্ট করে বিবৃতি দেওয়ার জন্য দাবি জানাচ্ছি। সাদা চামড়া বলতে আপনি (শেখ হাসিনা) কাদেরকে বুঝিয়েছেন?”

তিনি বলেন, “আজকে আপনি বাংলাদেশের রাস্তাঘাট, বন্দর পার্শ্ববর্তী দেশকে দিয়ে দিয়েছেন। আপনি নিজেও স্বীকার করেছেন ভারতকে আপনি এমন কিছু দিয়েছেন যেটি ভারত কখনোই ভুলতে পারবে না। সাদা চামড়া বলতে আপনি কাদেরকে বুঝিয়েছেন? যে আপনার কাছে দাবি করেছে যে সাদা চামড়ারা নতুন রাষ্ট্র বানাতে চাচ্ছে এই কথাটি আপনাকে পরিষ্কার করতে হবে। কারণ এই কথার মধ্যে আমাদের জাতীয় স্বাধীনতা, সার্বভৌমত্বের প্রশ্ন আছে। স্বাধীনতা, সার্বভৌমত্ব থাকবে কিনা সে প্রশ্ন দেখা দিয়েছে।”

বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, “আমি জানি আপনি অস্থিরতার মধ্যে আছেন। এক সময়ের আপনার সেনাপ্রধান এম এ আজিজ বর্তমানে সপরিবারে নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছে। ডাইরেক্টলি না হলেও ইন্ডাইরেক্টলি আপনার সরকার (সাবেক সেনাপ্রধান এম এ আজিজ) অংশীদার। তার মাধ্যমে ১৮ সালে আপনার সরকার নদী পার হয়েছিল। আপনার একসময়ের পুলিশ প্রধান বেনজীর আহমেদের সম্পদ এবং ব্যাংক হিসাব জব্দ করার জন্য বলেছে কোর্ট। তিনি শুধু আপনার সমর্থকই ছিলেন না। আপনি তার ঘাড়ে চেপে পুলিশের সমর্থনে সরকার গঠন করেছেন।”

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের বিষয়ে দুদু বলেন, “আনার স্বর্ণ চোরাচালানসহ অনেক অবৈধ কাজের সঙ্গে জড়িত ছিল। এইসব দুর্নীতিগ্রস্ত সেনাপ্রধান আজিজ ও পুলিশ প্রধান বেনজীর আহমেদ এবং দুশ্চরিত্র লম্পটরা যদি জাতীয় সংসদের সদস্য হয় আর সেই সরকারের প্রধানমন্ত্রী যদি আপনি হন, আপনার দল হয় তাহলে আর কি বাকি থাকতে পারে।”

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি আরও বলেন, “৭ জানুয়ারি আপনি একটি নির্বাচন দেখিয়ে ক্ষমতায় আসার তিনমাসের মাথায় আপনি অস্থির হয়ে গেছেন। বাকি সময় এখনো পড়ে আছে।”

বিএনপির এ নেতা বলেন, “এ দেশে বেগম খালেদা জিয়াকে যারা মিথ্যা মামলায় তথাকথিত বিচারের নামে ছয়টি বছর ধরে জেলখানায় বন্দি রেখেছে তাদের আগামী দিনে জনতার কাঠগড়ায় দাঁড়াতে হবে। এদেশের ব্যাংকগুলো লোপাট করে নেওয়ার প্রশ্নে দুর্নীতির করাল গ্রাসে দেশটাকে ধ্বংস করার জন্য তাদেরকে একদিন বিচারের মুখোমুখি হতে হবে।”

শামসুজ্জামান দুদু আরও বলেন, “চারদিকের যে পরিস্থিতি এখন সরকারের অস্তিত্ব নিয়ে টান পড়েছে। সরকার থাকবে কি না, কবে যাবে, কত তারিখে পদত্যাগ করবে-এই প্রশ্ন দেখা দিয়েছে। এরপরেও আমি শেখ হাসিনাকে বলব, আপনি পদত্যাগ করে বিরোধী দলের সঙ্গে আলোচনা করে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ রক্ষা করার জন্য জনগণের ক্ষমতা জনগণের হাতে দিয়ে দেন। তাহলে হয়তো রেহাই পেলে পেতেও পারেন। অন্যথায় যদি আন্দোলনের মাধ্যমে আপনার পতন হয় তাহলে সে পরিস্থিতি আপনি সামাল দিতে পারবেন না।”

অবস্থান কর্মসূচিতে উপস্থিত সবার উদ্দেশে তিনি বলেন, “দেশকে রক্ষা করার জন্য হলেও আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে রাস্তায় নেমে আসতে হবে। রাস্তায় নেমে আসা ছাড়া যে সমস্যার মধ্যে বাংলাদেশ পড়েছে তা থেকে বেরিয়ে আসার দ্বিতীয় কোনো পথ নেই। আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে।”

গণতন্ত্র ফোরামের সভাপতি ভিপি ইব্রাহিমের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন বিএনপির সাংগঠনিক সম্পাদক ইমরান সালেহ্ প্রিন্স, নির্বাহী কমিটির সদস্য আবু নাছের মোহাম্মদ রহমতুল্লাহ, ওলামা দলের সদস্য সচিব অ্যাডভোকেট মাওলানা আবুল হোসেন, তাঁতিদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক কাজী মনিরুজ্জামান মনির, কৃষকদলের সহ-সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর, মৎস্যজীবী দলের সদস্য ইসমাইল হোসেন সিরাজী প্রমুখ।

(ঢাকাটাইমস/২৪মে/জেবি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটিকে স্বাগত জানিয়ে নয়াপল্টনে মিছিল

সরকার খালেদা জিয়াকে তিলে তিলে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে: টু্কু

খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোলাইপাড়ে দোয়া মাহফিল

শুক্রবার সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি 

গোপন চুক্তি করলে বিএনপি এখন ক্ষমতায় থাকত: মির্জা ফখরুল

যারাই দুর্নীতিবাজ তারাই প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ লোক: রিজভী

খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির নতুন কর্মসূচি আসছে বুধবার

দুর্নীতির বিস্তার রোধ করা না গেলে দেশের উন্নয়ন অগ্রগতির সলিলসমাধি হবে, সংসদে মেনন

সরকার খালেদা জিয়ার প্রতি অমানবিক ও অসাংবিধানিক আচরণ করছে: গণতন্ত্র মঞ্চ

পুলিশ অ্যাসোসিয়েশনের বিবৃতি সংবিধান পরিপন্থি: রিজভী 

এই বিভাগের সব খবর

শিরোনাম :