ভবনে এডিসের লার্ভা: দায় নিল না সিপিডি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৯, ১৬:৩৭

গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডির নির্মাণাধীন ভবনে ডেঙ্গুর বাহক এডিস ইজিপ্টি মশার লার্ভা পাওয়ায় দুঃখ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। তবে এর দায় নিজেরা না নিয়ে নির্মাতা প্রতিষ্ঠানকে দিয়েছে সংস্থাটি। 

সোমবার গণমাধ্যমে পাঠানো এক ‘ব্যাখ্যা’য় এ কথা বলে অর্থনীতি, রাজনীতি, সুশাসনসহ নানা বিষয়ে সরকারকে নিয়মিত পরামর্শ দিয়ে আসা প্রতিষ্ঠানটি। 

আগের দিন ধানমন্ডিতে সিপিডির নির্মাণাধীন একটি ভবনে এডিস মশার লার্ভা পাওয়া যায়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অভিযানে এই চিত্র উঠে আসার পর জরিমানাও করা হয়। আর এর প্রেক্ষিতে পরদিন গণমাধ্যমে এই ব্যাখ্যা পাঠায় সিপিডি।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান জানান, ওই ভবনের বেইজমেন্টে এডিস মশার প্রচুর লার্ভা পেয়েছেন তারা। এজন্য তাদেরকে ২০ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়েছে।

সোমবার সিপিডির এক সংবাদ বিজ্ঞপ্তিতে ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জরিমানা এবং সিপিডির ব্যাখ্যা’ শিরোনামে বিজ্ঞপ্তি পাঠানো হয়। এতে বলা হয়, ‘গত ১৮ আগস্ট সিপিডির নির্মাণাধীন ভবনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরিদর্শনের সময় সংশ্লিষ্ট কর্মকর্তারা এডিস মশার লার্ভা শনাক্ত করেন এবং ২০ হাজার টাকা জরিমানা করেন। এ বিষয়ে সিপিডি একটি ব্যাখ্যা দেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করছে।’

ব্যাখ্যায় বলা হয়, নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেছে, সেটি গত তিন বছর ধরে সিপিডির প্রত্যক্ষ তত্ত্বাবধানে নেই। ভবনটি পরামর্শক প্রতিষ্ঠান এবং ঠিকাদার প্রতিষ্ঠানের তদারকিতে রয়েছে। চুক্তি অনুযায়ী ভবন নির্মাণের সময়কালে জমাকৃত পানি অপসারণের দায়িত্ব ঠিকাদার প্রতিষ্ঠানের। কিন্তু সাম্প্রতিক ঈদের ছুটির কারণে নির্মাণ কাজ বন্ধ থাকায় বৃষ্টির পানি অপসারণের দায়িত্ব ঠিকাদার প্রতিষ্ঠান যথাযথভাবে পালন করেনি।

‘সিপিডি এই ঘটনার জন্য আন্তরিকভাবে দুঃখিত’ উল্লেখ করে ব্যাখ্যায় বলা হয়, ‘ইতিমধ্যেই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরামর্শ মোতাবেক যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা গতকাল সন্ধ্যায় আবারও পরিদর্শন শেষে তাদের সন্তুষ্টি প্রকাশ করেছেন। উদ্ভুত পরিস্থিতিতে সিপিডি নির্মাণাধীন ভবনে পরিচ্ছন্নতার ব্যাপারে আরও সজাগ থাকবে।’

(ঢাকাটাইমস/১৯আগস্ট/জেআর/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :