কাশ্মীর ইস্যুতে ইমরান ও মোদিকে সংযত হওয়ার আহ্বান ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ আগস্ট ২০১৯, ১৭:২১

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনালাপে কাশ্মীর ইস্যুতে সংযত হওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সোমবার ডোনাল্ড ট্রাম্প ইমরান খান ও নরেন্দ্র মোদির সঙ্গে ফোনালাপে এ আহ্বান জানিয়েছেন।

গত ৫ আগস্ট ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করা হয়। ফলে, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হয়ে যায়। এ ঘটনায় পাকিস্তান ভারতের সঙ্গে সমস্ত বাণিজ্যিক সম্পর্ক বাতিল করেছে। ইমরান খান নিয়মিত কাশ্মীর ইস্যুতে বক্তব্য প্রদান করছেন। তিনি ভারত পরমাণু যুদ্ধ বাধানোর আশঙ্ক্ষা প্রকাশ করেন।

এক টুইটার বার্তায় ট্রাম্প লিখেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কথা বলেছি। বাণিজ্য, কৌশলগত অংশীদারিত্ব এবং সবচেয়ে গুরুত্ব দিয়ে ভারত ও পাকিস্তানকে কাশ্মীরের উত্তেজনা হ্রাসের জন্য পদক্ষেপ গ্রহণের কথা বলেছি। কঠিন পরিস্থিতি স্বত্ত্বেও ইতিবাচক আলোচনা হয়েছে।

এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, কাশ্মীরের পরিস্থিতি নিয়ে ভারতের সঙ্গে পাকিস্তানের উত্তেজনা ও বাদানুবাদের হ্রাসের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। পরিস্থিতির আরও অবনতি এড়ানোর প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করে উভয়পক্ষকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট।

ভারতের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ সম্পর্কে হোয়াইট হাউস জানায়, দুই দেশের বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে তারা যুক্তরাষ্ট্র-ভারতের অর্থনৈতিক মিত্রতা কীভাবে আরও জোরদার করার দিকে এগিয়ে নিতে পারেন তা নিয়ে ফের আলোচনা করেছেন দুই নেতা এবং তারা শিগগিরই আবার দেখা করার প্রত্যাশা করছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ট্রাম্পের বৈঠকের খবর নিশ্চিত করেছে ভারতীয় গণমাধ্যম। এক বিবৃতিতে ভারত সরকার জানিয়েছে, ট্রাম্পের সঙ্গে ভারতের বাণিজ্যমন্ত্রী ও মার্কিন বাণিজ্য প্রতিনিধিদের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে পুনরায় আলোচনা হবে।

ঢাকাটাইমস/২০ আগস্ট/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :