‘মধ্যস্বত্বভোগীদের জন্য বিদেশ যেতে চারগুণ বেশি খরচ’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ সেপ্টেম্বর ২০১৯, ২১:২৫

অন্য দেশের থেকে বাংলাদেশি শ্রমিকেদের বিদেশে যেতে চারগুণ টাকা বেশি খরচ হয় বলে উঠে এসেছে এক আলোচনা সভায়। যার কারণ হিসেবে বলা হয়েছে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম। আর মধ্যস্বত্বভোগীদের জবাবদিহিতার মধ্যে নিয়ে আসা সরকারের একার পক্ষে সম্ভব না, এর জন্য রিক্রুটিং এজেন্টদের সহায়তা প্রয়োজন বলে মনে করেন বক্তারা।

রবিবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম এবং ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত এক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন ।

অনুষ্ঠানে বিষয়টি নিয়ে একটি ধারণাপত্র তুলে ধরা হয়। ধারণাপত্রে বলা হয়, কর্মসংস্থান, জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ এবং বিবাহের কারণে বাংলাদেশের মানুষ গ্রাম থেকে শহরে যাচ্ছেন। এই অভিবাসনের শতকরা ৮০ ভাগেরই গন্তব্য ঢাকা ও চট্টগ্রাম। এছাড়া প্রতি বছর অনেক মানুষ কর্মসংস্থানের জন্য দেশের বাইরে যাচ্ছেন। কেবল ২০১৮ সালেই সাত লাখ ৩০ হাজার মানুষ বিদেশে গেছেন। তবে নৈতিক নিয়োগ বিষয়ে সচেতনতার অভাব, সঠিক নিয়ম-নীতির প্রয়োগ না থাকা ও ব্যবসা পরিচালনায় সক্ষমতার অভাবে শ্রমিকরা ঝুঁকিতে আছেন। তাদের অন্যে দেশের চেয়ে বেশি টাকা দিয়ে বিদেশে যেতে হয়।

আলোচনায় আসে, ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো কীভাবে ভালো উদ্যোগগুলো গ্রহণ করতে পারে যেটি ব্যবসা ও শ্রমিকদের জন্য ভালো কিছু নিযে আসবে। আইওএম বিভিন্ন প্রতিষ্ঠানকে দাসত্ব এবং মানব পাচার রোধে তাদের করপোরেট সোশ্যাল রেস্পন্সিবিলিটিজ-এর কার্যকলাপে কীভাবে সহায়তা করছে তা তুলে ধরে। এই অনুষ্ঠানে ‘দ্য বিজনেস কেস ফর টেকিং অ্যাকশন টুওয়ার্ডস এথিকাল লেবার প্র্যাকটিস’ এবং ‘দ্যা রোল অফ ইন্টারন্যাশনাল পলিসিস, রেগুলেশন্স অ্যান্ড কোড অফ কন্ডাক্ট ইন বিজনেস গ্রোথ’ নামের আরও দুটি অধিবেশন অনুষ্ঠিত হয়।

আইওএম বাংলাদেশ-এর সহকারী মিশন প্রধান ডিমাঞ্চ শ্যারন বলেন, ‘বিশ্ব বাজারে বাংলাদেশের ব্যবসার উল্লেখযোগ্য সুযোগ আছে। যেখানে নৈতিক নিয়োগসহ করপোরেট দায়বদ্ধতার বৈধকরণ ক্রমশ বাস্তবে পরিণত হচ্ছে। শ্রমক্ষেত্রে বাংলাদেশ যদি টেকসই সোর্সিং এবং নৈতিক নিয়োগ নিশ্চিত করে, তাহলে বিশ্ব পরিমন্ডলে বাংলাদেশের প্রতিযোগিতামূলক মনোভাব বৃদ্ধি করবে।’

ইন্টারন্যাশনাল বিজনেস ফোরামের (আইবিএফবি) ভাইস প্রেসিডেন্ট এম এস সিদ্দিকী বলেন, ভারতের একজন শ্রমিকের বিদেশে যেতে যদি খরচ হয় এক লাখ টাকা, বাংলাদেশে সেখানে খরচ হয় সাত লাখ টাকা। দেখা যায় কেউ বিদেশে তার কম্পানিতে ভাইকে চাকরি দিতে গেলেও অনেক টাকা খরচ হয়। এটা হবে কেন। মধ্যস্বত্বভোগীদের ও আমলাতান্ত্রিক জটিলতা থেক আমাদের বের হতে হবে।

মধ্যস্বত্বভোগীদের জবাবদিহিতার মধ্যে নিয়ে আসা সরকারের একার পক্ষে সম্ভব না বলে উল্লেখ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। তিনি বলেন, ‘দালালদের জবাবদিহিতার মধ্যে নিয়ে আসতে রিক্রুটিং এজেন্টদের সহায়তার প্রয়োজন সরকারের।

মুনিরুছ সালেহীন বলেন, ‘আমাদের একটি পরিষ্কার আইনি কাঠামো আছে। এর পাশাপাশি আমরা আরও কিছু পদক্ষেপ নিয়েছি যাতে অভিবাসন খাতে নৈতিকতা বজায় থাকে। অভিবাসন ব্যবস্থায় আপনারা সবাই জানেন যে, মধ্যস্বত্বভোগীদের একটি দৌরাত্ম আছে। যাদেরকে আমরা দালাল বলি। বেশিরভাগ অনৈতিকতার সঙ্গে এই দালালরাই জড়িত। কারণ আমাদের অভিবাসন ব্যবস্থায় দালালরা অদৃশ্য থাকে। অভিবাসন ব্যবস্থার প্রতিটি ধাপে দালালরা সক্রিয় থাকলেও আইনি কাঠামোতে তারা অদৃশ্য।’

অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি ও বিজিএমই-এর পরিচালক আসিফ ইব্রাহিম।

(ঢাকাটাইমস/০১সেপ্টেম্বর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সড়কে দুর্ঘটনা রোধ ও শৃঙ্খলা ফেরাতে বিআরটিএর অভিযান

লাইফ ইন্স্যুরেন্স শিল্পে জনপ্রিয় মোটিভেশনাল স্পিকার কাজিম উদ্দিন

জনতা ব্যাংকের ‘রায়ের বাজার শাখা’ নতুন ভবনে স্থানান্তর

নারী উদ্যোক্তাদের এবি ব্যাংকের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সৌদি আরবের জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা

দিল্লি বিমানবন্দর দিয়ে বাংলাদেশি গার্মেন্টসের রপ্তানি, ভারতীয় ব্যবসায়ীদের আপত্তি

স্ট্যান্ডার্ড ব্যাংকের শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির ৪৪তম সভা অনুষ্ঠিত

১০০ টাকার প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত, কে কোন পুরস্কার জিতল জানুন

একীভূতকরণে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত মানছে না ন্যাশনাল ও বেসিক ব্যাংক

পুনর্নিয়োগ পাওয়ায় বিএসইসি চেয়ারম্যানকে এবিবি প্রধানের শুভেচ্ছা

এই বিভাগের সব খবর

শিরোনাম :