সুন্দরবনের আগুন: খোঁজ রাখছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ মে ২০২৪, ২৩:৩৮

বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলায় সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া ক্যাম্পের বনাঞ্চলের আগুন এখন নিয়ন্ত্রণে আছে বলে জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

রবিবার বিকালে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে মন্ত্রণালয়। এদিকে আগুনের ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবহিত আছেন এবং নিয়মিত খোঁজখবর রাখছেন বলে জানায় মন্ত্রণালয়।

বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, আগুন গাছে বা ডালপালায় বিস্তৃত হয়নি, শুধু মাটির ওপরে বিক্ষিপ্তভাবে বিস্তৃত হয়েছে। ঘটনাস্থলে বন বিভাগের পাশাপাশি ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট, নৌবাহিনী, পুলিশ, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, সিপিজি, স্বেচ্ছাসেবক ও স্থানীয় জনগণ আগুন নেভাতে সহায়তা করছে। এ ছাড়া বিমানবাহিনীর একটি হেলিকপ্টারও আগুন নেভাতে পানি ছিটিয়ে সহায়তা করেছে।

মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার বিকাল সাড়ে ৩টার দিকে আগুন লাগার ঘটনা ঘটে। খবর পেয়ে সঙ্গে সঙ্গে বন বিভাগের পাশাপাশি ফায়ার সার্ভিস এবং সংশ্লিষ্ট সরকারি অন্যান্য প্রতিষ্ঠানের লোকজন ঘটনাস্থলে পৌঁছায়। বন বিভাগের কর্মীরা স্থানীয় কমিউনিটি প্যাট্রোলিং গ্রুপ, ভিলেজ টাইগার রেসপন্স টিম এবং স্থানীয় জনগণের সহায়তায় আগুনের চারপাশে ফায়ার লাইন কাটার কাজ শুরু করেন। ওই সময় ভাটার কারণে খালে পানি না থাকায় আগুনে পানি দেওয়া সম্ভব হয়নি। রবিবার ভোর থেকে বন বিভাগের কর্মীরা, ফায়ার সার্ভিস, স্থানীয় জনগণ, সিপিজি, সিএমসির লোকদের নিয়ে আগুন লাগার স্থানে চারদিকে ফায়ার লাইন কাটার পাশাপাশি পানি দিয়ে আগুন নেভানোর কাজ পুরোদমে শুরু করেন।

বিবৃতিতে বলা হয়, আগুন লাগার স্থানের চারদিকে প্রায় ৫ একর জায়গাজুড়ে ফায়ার লাইন কেটে আগুন নেভানোর কাজ চলছে। যেহেতু আগুন মাটির নিচ দিয়ে গাছের শিকড়ের মধ্য দিয়ে ছড়িয়েছে, কাজেই সতর্কতার সঙ্গে আগুন নেভাতে হচ্ছে। আগুন নিয়ন্ত্রণে থাকলেও আগামী কয়েকদিন এখানে কার্যক্রম চলমান রাখা হবে। কেননা ফরেস্ট ফায়ার আপাতত নিভে গেছে বা নিয়ন্ত্রিত হয়েছে মনে হলেও আবার যেকোনো সময় এটি নতুনভাবে সৃষ্টি ও ছড়িয়ে পড়তে পারে। আগুন লাগার কারণ জানতে বন বিভাগের পক্ষ থেকে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এবং মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণকাজ সার্বক্ষণিক তদারকি ও সমন্বয় করছেন। এ কর্মকাণ্ড সরেজমিনে তদারকি করতে প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী ঘটনাস্থলে গিয়েছেন।

(ঢাকাটাইমস/০৫মে/কেএ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :