ঢাবিতে ‘রোগীর তথ্য অধিকার’ নিয়ে সেমিনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ সেপ্টেম্বর ২০১৯, ২১:৫৬ | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০১৯, ২১:৫১

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোগীর তথ্য অধিকার সম্পর্কিত সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটার ভবনের মমতাজুর রহমান তরফদার সভাকক্ষে ৮সেপ্টেম্বর এর আয়োজন করে উচ্চতর মানববিদ্যা গবেষণা কেন্দ্র।

এতে সভাপতিত্ব করেন দর্শন বিভাগের প্রাক্তন অধ্যাপক রাশিদা আখতার খানম। সেমিনারে যৌথভাবে “বাংলাদেশের প্রেক্ষাপটে রোগীর তথ্য-অধিকার: একটি পর্যালোচনা” শীর্ষক প্রবন্ধ পাঠ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহমেদ ও জগন্নাথ বিশ^বিদ্যালয়ের সহকারী অধ্যাপক সোচনা শোভা।

এ বিষয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. নাইমা হক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. নাজমা খান মজলিস, জগন্নাথ বিশ^বিদ্যালয়ের অধ্যাপক হামিদা বানু, ঢাকা বিশ^বিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোহাম্মদ সায়েম প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. এম. মতিউর রহমান।

প্রবন্ধকারদ্বয় তাদের প্রবন্ধে রোগীর তথ্য অধিকার সম্পর্কে বিশদ আলোচনা করেন। মাঠ পর্যায়ের পর্যবেক্ষণে দেখা যায় যে, রোগী এবং চিকিৎসক উভয়ই তাদের অধিকার সম্পর্কে সচেতন নন। রোগীরা কী কী অধিকার পাবে এবং চিকিৎসকইবা কি কি অধিকার সম্পর্কে দায়িত্ব পালন করতে পারবেন সে সম্পর্কে আলোচনা করেন। সভাপতিসহ আলোচকগণ তাদের বক্তব্যে হাসপাতালে ডাক্তারদের আচার আচরণসহ রোগীদের রোগ নিরাময়ের নানা তথ্য বাস্তবতার ভিত্তিতে তুলো ধরেন।

ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত