বিশ্বের সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেই ঢাবি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১৬

বিশ্বের সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয় স্থান দখল করতে পারলো না। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান হাজারের বেশি। তাছাড়া, এশিয়ার ৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন স্থান নেই। বাংলাদেশের একমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় এ তালিকায় স্থান পেয়েছে।

 ‘টাইমস হায়ার এডুকেশন-২০২০’ এর তালিকা প্রকাশ করা হয়েছে। বিশ্বের ৯২টি দেশের ১৩শ বিশ্ববিদ্যালয়কে তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। 
শিক্ষার পরিবেশ, গবেষণার সংখ্যা ও সুনাম, সাইটেশন বা গবেষণার উদ্ধৃতি, এখাত থেকে আয় এবং আন্তর্জাতিক যোগাযোগ বা সংশ্লিষ্টতাসহ ৫টি মানদ- বিশ্লেষণ করে এই তালিকা তৈরি করা হয়েছে। 

২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ছয়শ থেকে আটশর মধ্যে। ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়টির অবস্থান এক হাজারের পরে চলে যায়।
প্রতিবেশী রাষ্ট্র ভারতের কোন শিক্ষাপ্রতিষ্ঠান প্রথম তিনশ এর মধ্যে নেই। তবে তিনশ থেকে এক হাজারের মধ্যে দেশটির ৩৬টি বিশ্ববিদ্যালয়ের নাম আছে। এমনকি বিভিন্ন ইস্যুতে টালমাটাল পাকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থানও বাংলাদেশের চেয়ে ভালো। তালিকায় পাকিস্তানের ৭টি বিশ্ববিদ্যালয়ের নাম আছে। 

টানা চতুর্থ বারের মতো প্রথম স্থান ধরে রেখেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তালিকায় পঞ্চম স্থান থেকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি। দ্বিতীয়, তৃতীয় ও পঞ্চম স্থানে রয়েছে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়।

সত্তরের দশকে পথ চলা শুরু হয় দ্য টাইমস হায়ার এডুকেশনের। বিশের দশক থেকে নিয়মিতভাবে বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলির র‌্যাংকিং তালিকা থেকে প্রকাশ করে সংস্থাটি।

ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :