সবচেয়ে বেশি রেডিয়েশন ছড়ায় শাওমি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫২ | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩২

মোবাইল ফোন থেকে ছড়ানো রেডিয়েশন বা তেজস্ক্রিয়তা মানবদেহের জন্য ক্ষতিকর এ কথা কমবেশি সবাই জানি। তেজস্ক্রিয়তার ফলে ব্রেইন টিউমার, ক্যানসার ও আলঝেইমারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায় বহুগুণ।

সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় দাবি করা হয়, এ তেজস্ক্রিয়তা সবচেয়ে বেশি ছড়ায় চীনের উৎপাদিত স্মার্টফোন। বিশেষ করে দেশটির শাওমি করপোরেশনের তৈরি কয়েকটি ফোনে মারাত্মক তেজস্ক্রিয়তার উপস্থিতি দেখতে পেয়েছেন গবেষকরা। এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম ফোর্বস।

প্রতিবেদনে বলা হয়, বিশে^ সবচেয়ে বেশি বিপজ্জনক স্মার্টফোনগুলোর একটি তালিকা প্রকাশ করেছে জার্মানির ফেডলার অফিস অব রেডিয়েশন। তারা ১৬টি কোম্পানির উৎপাদিত মোবাইল ফোনের তালিকা প্রকাশ করে।

সবচেয়ে বেশি রেডিয়েশন ছড়ানোর তালিকায় শীর্ষে রয়েছে শাওমির গর অ১। এই ফোনের এসএআর রেট প্রতি কেজিতে ১ দশমিক ৭৫ ওয়াট। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে শাওমির আরেক ফোন গর গধী৩। এই মডেলের ফোনের এসএআর রেট প্রতি কেজিতে ১ দশমিক ৫৮ ওয়াট।

সাধারণত সব ফোনেই রেডিয়েশন ছড়ায়। কারও সঙ্গে মোবাইল ফোনে কথা বলার সময় সবচেয়ে বেশি রেডিশেন ছড়ায়।   

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, চীনা কোম্পানির মোবাইল ফোনগুলো থেকে রেডিয়েশন বেশি ছড়ায়। তালিকার শীর্ষে থাকা ১৬টি মোবাইলের মধ্যে ১০টিই চীনা কোম্পানির। এগুলোর মধ্যে শাওমি, হুয়াওয়ে, ওয়ানপ্লাস এবং জেটিই শীর্ষে। তাছাড়া, বিখ্যাত মোবাইল ফোন নির্মাতা কোম্পানি আইফোনের তিনটি ভার্সনও তালিকায় রয়েছে।

বর্তমানে মোবাইল ফোনের রেডিয়েশন পরিমাপের চূড়ান্ত কোনো গবেষণা বের হয়নি। তবে জার্মান প্রতিষ্ঠানটি রেডিয়েশন নিয়ে গবেষণা করে থাকে।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/আরআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :