পানি পানেও ওজন কমে

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২২:৫২ | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০৮:১৮

ক্যালোরি। শরীরের ওজন নিয়ে ভাবতে গেলে প্রথমেই এই শব্দটা মাথায় চলে আসে। কারণ শরীরের ক্যালোরি বাড়ার সঙ্গে সঙ্গে ওজনও বাড়তে থাকে। তাই আমাদের লক্ষ্য থাকে, প্রতিদিনের খাদ্য তালিকা থেকে কীভাবে ক্যালোরি কাটছাঁট করা যায়।

তবে শরীরে ক্যালোরির প্রয়োজনও অনেক। গাড়ি যেভাবে জ্বালানির সাহায্যে চলে, সেরকম ক্যালোরি থেকে পাওয়া এনার্জিই আমাদের শরীরকে চালনা করে। তাই প্রয়োজন মতো ক্যালোরি শরীরের জন্য খুবই জরুরি। অতিরিক্ত হলেই বেড়ে যায় ওজন।  

তবে ক্যালোরির ভয়ে বাকি সব খাদ্য ও কোমল পানীয়ে কাটছাঁট করলেও আপনি নিশ্চিন্তে পান করতে পারেন পানি। কারণ পানিতে কোনো ক্যালোরি নেই। আমাদের শরীর প্রতিদিনের প্রয়োজনীয় ক্যালোরি পায় তিন ধরনের খাবার থেকে। প্রোটিন, ফ্যাট এবং কার্বোহাইড্রেট। পানিতে এই তিনটির একটিও নেই। তাই কোনো ক্যালোরিও নেই।

তবে পানিতে ক্যালোরি নেই মানে এই না যে, পানি আমাদের শরীরে এনার্জি দেয় না। পানি আসলে খাবার থেকে পাওয়া এনার্জিকে ভেঙে শরীরের বিভিন্ন অংশে পৌঁছে দেয়। তাই নিজের ক্যালোরি না থাকলেও শরীরে ক্যালোরি পরিবহণ করে পানি।

এছাড়া ক্যালোরি বার্ন করাতেও পানির ভূমিকা অনস্বীকার্য। সে কারণেই শরীরের ওজন কমাতে বেশি করে পানি খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। পাশাপাশি পানির বহু স্বাস্থ্য উপকারিতা তো আছেই।

ঢাকাটাইমস/১৯ সেপ্টেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :