৯ রাজনীতিকের দণ্ডে উত্তাল বার্সেলোনা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ অক্টোবর ২০১৯, ১৪:৫৯ | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৯, ১৪:৩৮

বিচ্ছিন্নতাবাদ ও দেশদ্রোহিতার অভিযোগে নয়জন রাজনীতিককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের ঘটনায় উত্তাল হয়ে পড়েছে স্পেনের অন্যতম বাণিজ্যশহর বার্সেলোনা। সোমবার আন্দোলনে নামেন কাতালোনিয়ার জনগণ। মঙ্গলবার সকাল থেকেই তাদের সঙ্গে আন্দোলনে যোগ দেন শিক্ষার্থীসহ অগণিত মানুষ। কাঁদানে গ্যাস নিক্ষেপ করে বিক্ষোভ দমনের চেষ্টা করছে পুলিশ। এখন পর্যন্ত চল্লিশ জনের আহত হওয়ার খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

সোমবার স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ায় স্বাধীনতার দাবিতে গণভোট আয়োজনের ঘটনায় রাষ্ট্রদ্রোহের অভিযোগে ৯ নেতাকে বিভিন্ন মেয়াদে সর্বনিম্ন ৯ থেকে সর্বোচ্চ ১৩ বছর পর্যন্ত কারাদণ্ড দিয়েছে আদালত। রায় ঘোষণার পরপরই বিভিন্ন রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন, স্বাধীনতাকামীরা। বন্ধ করে দেয়া হয় মেট্রো স্টেশন। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ।বিক্ষোভকারীদের দাবি, এটি কোনো বিচার নয়, বরং প্রতিশোধ। এরপর মঙ্গলবার মোমবাতি হাতে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশে যোগ দেন প্রায় ২ লাখ স্বাধীনতাকামী কাতালান।

নেতাদের বিরুদ্ধে রায়ের নিন্দা জানিয়ে আলোচনার মাধ্যমে সংকট সমাধানের আহ্বান জানিয়েছে ফুটবল ক্লাব বার্সেলোনা এবং কাতালান ফুটবল ফেডারেশন।

ঢাকা টাইমস/১৫অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :