‘আকাশপথে সারাবিশ্বে যোগাযোগ স্থাপনে কাজ করছে সরকার’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ অক্টোবর ২০১৯, ১১:৪৫ | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৯, ১০:৪৬

 

আকাশপথে সারাবিশ্বে যোগাযোগ স্থাপনে সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য পৃথিবীর অনেক দেশের সঙ্গে আকাশপথে নতুন রুট সৃষ্টির চেষ্টা চলছে বলে জানান তিনি।

বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনারের সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ভৌগলিক কারণেই প্রাচ্যে ও পাশ্চাত্যে যোগাযোগ স্থাপন করতে পারে বাংলাদেশ। এজন্য দেশের বিমানবন্দরগুলোকে আধুনিকায়ন করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, বিমান বাহিনীকে সবদিক থেকে স্বচ্ছল বাহিনী হিসেবে গড়ে তোলার কাজ চলছে। এর জন্য অত্যাধুনিক সরঞ্জাম ক্রয়সহ অন্যান্য উন্নয়ন কাজও চলছে। এছাড়া বেসামরিক বিমান চলাচলে ও যাত্রীসেবার মান বাড়াতে বিমান বাংলাদেশেরও উন্নয়ন করা হচ্ছে। অত্যাধুনিক রাডার ক্রয় থেকে শুরু করে বিমানের সংখ্যা বাড়ানো এবং বিমানবন্দরগুলোর আধুনিকায়নের পদক্ষেপ নেওয়া হয়েছে।

বঙ্গবন্ধুকন্যা বলেন, সৈয়দপুরকে আঞ্চলিক বিমানবন্দর হিসেবে গড়ে তোলার কাজ চলছে। এই বন্দর যাতে আমাদের পাশের বিভিন্ন রাষ্ট্রগুলোও ব্যবহার করতে পারে সেভাবেই আধুনিক করে নির্মাণ করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের সঙ্গে আকাশ পথে যোগাযোগ স্থাপনে আরও দুটি উড়োজাহাজ কেনার প্রস্তুতি নেয়া হয়েছে। বাংলাদেশ বিমান বাহিনীকে শক্তিশালী বিমান বাহিনী হিসেবে গড়ে তোলা হবে।

শেখ হাসিনা বলেন, সরকার এভিয়েশেনের মানোন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। বাগেরহাটে খান জানান আলী বিমানবন্দর নির্মাণ করা হবে।

নিরাপদ উড্ডয়ন নিশ্চিতে সংশ্লিষ্টদের আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিমান উড্ডয়ন একটি উচ্চতর কারিগরি পেশা। তাই নিরাপদ উড্ডয়ন নিশ্চিত ও বিমানের যথাযথ রক্ষণাবেক্ষণে সবাইকে আরও আন্তরিক হতে হবে। কারণ পেশাগত ক্ষেত্রে সততা এবং শৃঙ্খলার বিকল্প নেই।

বাংলাদেশ বিমানবাহিনী ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের যৌথ ব্যবস্থাপনায় গত সোমবার আন্তর্জাতিক এই সেমিনার শুরু হয়। এতে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, ইতালি ও ভারতসহ কমপক্ষে ১৬টি দেশের বিমান বাহিনীর কর্মকর্তারা অংশ নিয়েছেন। তিন দিনব্যাপী সেমিনারের শেষ দিন আজ।

ঢাকাটাইমস/২৩অক্টোবর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :