সিঙ্গাপুরে নিষিদ্ধ হচ্ছে ইলেকট্রিক স্কুটার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০১৯, ১৭:৫৫

আগামীকাল মঙ্গলবার থেকে সিঙ্গাপুরের ফুটপাতে ইলেকট্রিক স্কুটার নিষিদ্ধের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। চালক ও আরোহীদের নিরাপত্তার স্বার্থেই এমন পদক্ষেপ নিয়েছে সরকার। তবে পার্ক ও সাইকেল চালানোর রাস্তায় ই-স্কুটার ব্যবহার করা যাবে।

সিঙ্গাপুরে প্রায় এক লাখ ই-স্কুটার নিবন্ধিত রয়েছে। ই-স্কুটারের কারণে দুর্ঘটনার সংখ্যা বেড়েই চলেছে। সে কারণেই এ বিষয়ে কঠোর ব্যবস্থা নেয়ার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার দেশটির পার্লামেন্টে এই বিষয়ে কঠোর নিষেধাজ্ঞা ঘোষণা করেন দেশটির পরিবহন মন্ত্রী লাম পিন মিন। তিনি বলেন, গত দুই বছর ধরে আমরা মোটরচালিত ব্যক্তিগত ডিভাইস ব্যবহারে সর্বোচ্চ নিরাপত্তা উন্নয়নে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে কেউ ফুটপাতে ইলেকট্রিক স্কুটার চালালে তাকে দুই হাজার ডলার জরিমানা অথবা তিন মাস কারাদণ্ড ভোগ করতে হবে।

আগামীকাল থেকে শুরু করে চলতি বছরের শেষের দিকে বিশেষ করে এ ধরনের স্কুটার চালকদের জন্য সতর্কতা জারি করছে কর্তৃপক্ষ। এই নিষেধাজ্ঞার আওতায় দেশটিতে শুধুমাত্র ৪৪০ কিলোমিটারের মধ্যে যেখানে সাইকেল চলাচল করে সেখানেই ই-স্কুটার চলাচল সীমাবদ্ধ থাকবে। এর আগে দেশটিতে পাঁচ হাজার পাঁচ’শ কিলোমিটার ফুটপাত এলাকায় ই-স্কুটার চালানো হতো।

এছাড়া ভবিষ্যতে ফুটপাত থেকে হোবারবোর্ডস এবং ইলেকট্রিক ইউনিসাইকেল নিষিদ্ধেরও পরিকল্পনা করছে দেশটির সরকার।

ঢাকাটাইমস/০৪নভেম্বর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :