শ্রেষ্ঠ অভিনেত্রী জয়া ও তিশা

বিনোদন প্রতিবেদক
| আপডেট : ০৮ নভেম্বর ২০১৯, ১৪:৫৯ | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০১৯, ১৪:২৭

সদ্যই প্রকাশ হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯-এর প্রজ্ঞাপন। এবার ২০১৭ ও ২০১৮- এই দুই বছরের পুরস্কার একসঙ্গে দেয়া হচ্ছে। প্রকাশিত প্রজ্ঞাপন থেকে জানা গেছে, ২০১৭ সালের শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন নুসরাত ইমরোজ তিশা। ওই বছর মুক্তি পাওয়া ‘হালদা’ ছবিতে তার সাবলীল অভিনয় তাকে এ পুরস্কার পেতে সাহায্য করেছে।

‘হালদা’ ছবির পরিচালক নির্মাতা ও অভিনেতা তৌকীর আহমেদ। এর চিত্রনাট্যও তিনি লিখেছেন। তিশার পাশাপাশি তৌকীরও শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এছাড়া শ্রেষ্ঠ খল অভিনেতা ও শ্রেষ্ঠ কাহিনিকার বিভাগে আরও দুটি পুরস্কার পেয়েছে ‘হালদা’। এখানে খল চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান। এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস প্রজনন কেন্দ্র হালদা নদী এবং এর দুই পাড়ের জেলেদের জীবন নিয়ে আবর্তিত হয়েছে ছবির কাহিনি।

‘হালদা’-এর বিভিন্ন চরিত্রে তিশা এবং জাহিদ হাসান ছাড়াও অভিনয় করেছেন মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু, দিলারা জামান, শাহেদ আলী, রুনা খান সহ অনেকে। তবে সবাইকে ছাপিয়ে দর্শকের মনে দাঁগ ফেলেছে তিশার অভিনয়। তার স্বীকৃতিও পেলেন নায়িকা। এটি তিশার কেরিয়ারের দ্বিতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এর আগে ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘অস্তিত্ব’ ছবিটির জন্য তিনি এই পুরস্কার জিতেছিলেন।

অন্যদিকে ২০১৮ সালের শ্রেষ্ঠ অভিনেত্রী ক্যাটাগরিতে জাতীয় পুরস্কার পেয়েছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তিনি পুরস্কার পাচ্ছেন ‘দেবী’ ছবিটির জন্য। হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে এটি। এ ছবির প্রযোজকও জয়া। এখানে তিনি অভিনয় করেছেন রানু চরিত্রে। মিসির আলী চরিত্রে আছেন চঞ্চল চৌধুরী। ‘দেবী’ পরিচালনা করেছেন কলকাতার অনম বিশ্বাস।

জয়ার এটি চার নম্বর জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এর আগে তিনি ২০১১ সালে ‘গেরিলা’, ২০১২ সালে ‘চোরাবালি’ এবং ২০১৫ সালে ‘জিরো ডিগ্রী’ ছবি তিনটির জন্য জাতীয় পুরস্কার জিতেছেন। চতুর্থটি পেলেন ‘দেবী’র জন্য। ছবিটি শ্রেষ্ঠ মেকআপম্যান (ফরহাদ রেজা মিলন) বিভাগেও একটি জাতীয় পুরস্কার জেতেছে। ‘দেবী’ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল গত বছরের ১৯ অক্টোবর। এতে জয়া-চঞ্চল ছাড়াও অভিনয় করেছেন অনিমেষ আইচ, শবনম ফারিয়া ও ইরেশ জাকের।

ঢাকাটাইমস/৮নভেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :