আয়কর মেলায় চার দিনে রাজস্ব আহরণ ১৪০০ কোটি টাকা

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ নভেম্বর ২০১৯, ২১:৪৪ | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৯, ২০:৩১

আয়কর মেলা জমে উঠেছে। মেলার চতুর্থ দিনে রবিবার করদাতাদের ভিড় ছিল উপচে পড়া। মেলায় কেউ আয়কর জমা দিতে এসেছিলেন একা। আবার অনেকে বন্ধুবান্ধব নিয়ে দলবেঁধে এসে আয়কর জমা দিয়েছেন।

রবিবার আয়কর সংগ্রহ হয়েছে ২৮২ কোটি ৫৭ লক্ষ ১০ হাজার ৫৭৯ টাকা। আর চারদিনে সবমিলিয়ে সারাদেশে রাজস্ব আহরণ হয়েছে মোট ১৩৪৬ কোটি ৮০ লক্ষ ২৫ হাজার ৫১২ টাকা।

ঢাকার মতো দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

সারাদেশে করদাতারা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন। মেলায় রিটার্ন দাখিল বুথের পাশাপাশি ই-টিআইএন গ্রহণ, ব্যাংক বুথ, মোবাইল ব্যাংকিং বুথসমূহে করদাতা ও সেবাগ্রহীতাদের উপস্থিতি ছিল লক্ষণীয়।

প্রতিদিনের মতো রবিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে মেলা চলে। ঢাকার মেলায় জায়গা না পাওয়ায় অনেক করদাতা ফ্লোরে বসে রিটার্ন ফরম পূরণ করেছেন। এবারের মেলায় নারী করদাতাদের উপস্থিতও চোখে পড়ার মতো।

এবছর মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। এবারের মেলায় মোবাইল ব্যাংকিং সুবিধার মাধ্যমে রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন করদাতারা। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলছে এই মেলা।

রবিবার সারাদেশে সেবা গ্রহণ করেছেন দুই লাখ ৯২ হাজার ৫৩৫ জন। রিটার্ন দাখিল করেছের ৯২ হাজার ৯১৬ জন। আয়কর আহরণ হয়েছে ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা। নতুন ই- পিআইন নিবন্ধন হয়েছে চার হাজার ৫৬২ টি।

সবমিলিয়ে সারাদেশে চার দিনে সেবা গ্রহণ করেছেন ৯ লাখ ৬৮ হাজার ৯০৭ জন। রিটার্ন দাখিল করেছেন তিন লাখ ১৪ হাজার ৫৬৫ জন। আয়কর আহরণ হয়েছে এক হাজার ৪৬ কোটি ৮০ লাখ ২৫ হাজার ৫১২ টাকা। নতুন ই-টিআইন নিবন্ধন হয়েছে ১৬ হাজার ৫৪১।

করদাতাদের সুবিধার্থে এবারই প্রথমবারের মত আয়কর মেলার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট (www.aykormela.gov.bd) চালু করা হয়েছে।

মেলায় রিটার্ন দাখিল, কর আহরণ, সেবা গ্রহণকারী ও নতুন ই-টিআইন গ্রহণের সংখ্যাও বিগত বছরের মেলার তুলনায় উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

(ঢাকাটাইমস/১৭নভেম্বর/জেআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :