রামপুরায় ফুটপাত থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৯, ২০:১৬

রাজধানীর রামপুরা এলাকার রাস্তার দুই পাশের ফুটপাত থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে ঢাকা মহানগর ট্রাফিক (পূর্ব) রামপুরা বিভাগ। গত তিন দিনের অভিযানে তারা রাস্তার দুই পাশের প্রায় ২০টির মতো স্থায়ী দোকান উচ্ছেদ করে।

মালিবাগ চৌধুরীপাড়া আবুল হোটেলের সামনে থেকে রামপুরা ব্রিজ পর্যন্ত এবং রামপুরা কাঁচাবাজার এলাকায় এ অভিযান চালানো হয়। অভিযানের নেতৃত্বে দেন রামপুরা জোনের ট্রাফিক পুলিশের সহকারী কমিশনার মফিজুর রহমান।

রবিবার থেকে মালিবাগ চৌধুরীপাড়া আবুল হোটেলের সামনে থেকে রাস্তার ফুটপাতে বসা অবৈধ দোকানপাট উচ্ছেদের অভিযান শুরু হয়। মঙ্গলবার দুপুর পর্যন্ত চলে এই অভিযান। অভিযানে রামপুরা এলাকার ট্রাফিক ইন্সেপেক্টর নুরনবীসহ দুজন সার্জেন্ট ও চারজন কনস্টেবল কাজ করেন। অভিযানে রাস্তার উপরে বসা বিভিন্ন ভ্রাম্যমাণ দোকান, মোটরসাইকেলের শোরুমের সামনে অবৈধভাবে রাখা মোটরসাইকেল সরানো হয়। এর ফলে ফুটপাত দিয়ে মানুষ চলাচল করতে পারছেন বিধায় রাস্তার যানজট কিছুটা কমেছে।

এলাকাবাসীর অভিযোগ, ফুটপাতে অবৈধভাবে বসা এসব দোকানের কারণে রাস্তায় চলাচলে খুব কষ্ট হতো। জায়গা কম থাকায় হাঁটতে গেলে একজনের গায়ে ধাক্কা লাগত। ফলে মানুষ জীবনের ঝুঁকি নিয়ে রাস্তায় নেমে হাঁটাচলা করতো। এতে করে অনেক সময় রিকশার সাথে মানুষের ধাক্কা লেগে আহত হওয়ার মতো ঘটনা পর্যন্ত ঘটেছে। অবৈধভাবে বসা এসব দোকানপাট উচ্ছেদের ফলে মানুষের হাঁটাচলা আরও সহজ হবে।   

অভিযানের ব্যাপারে জানতে চাইলে রামপুরা জোনের ট্রাফিক পুলিশের সহকারী কমিশনার মফিজুর রহমান ঢাকা টাইমসকে বলেন, ফুটপাত অবৈধভাবে দোকনপাট বসার কারণে মানুষ ফুটপাত দিয়ে হাঁটতে পারত না। ফলে তারা মেইন রাস্তায় নেমে হাঁটাচলা করত। এতে রাস্তায় যানজটের সৃষ্টি হতো। এই অভিযানের ফলে রাস্তার যানজট কিছুটা কমেছে। তবে অভিযানের পর আবার যাতে দোকান নিয়ে ফুটপাতে বসতে না পারে সেজন্য এই অভিযান নিয়মিত নজরদারি করা হবে।

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :