আলোকিত নারী সানজিদার পাশে ভিওএ ফ্যানক্লাব

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৯, ১৮:২৬

বগুড়ার একজন আলোকিত নারী সানজিদা বেগম। শতাধিক সুবিধাবঞ্চিত শিশুদের বিনাপয়সায় পড়ালেখা করাচ্ছেন দীর্ঘদিন ধরে। সেই শিশুদের মাঝে ভয়েস অব আমেরিকা ফ্যানক্লাব বগুড়া শীতবস্ত্র এবং শিক্ষা উপকরণ বিতরণ করেছে।

স্থানীয় শতাধিক সুবিধাবঞ্চিত শিশু সানজিদা বেগমের বাড়ির আঙ্গিনায় বসে ক্লাসের পড়া শেখে তার কাছে। এসব শিশুর বেশিরভাগই দরিদ্র পরিবারের। এমন সংবাদ ভয়েস অব আমেরিকা ফ্যানক্লাব বগুড়ার প্রধান উপদেষ্টা আব্দুল মান্নান আকন্দের দৃষ্টিগোচর হলে শীতবস্ত্র এবং শিক্ষা উপকরণ হাতে নিয়ে ছুটে যান তাদের কাছে।

নিজের হাতে তাদের গায়ে পড়িয়ে দেন গরম পোশাক। লেখার পড়ার জন্য খাতা এবং স্কুল ব্যাগও তাদের হাতে তুলে দেয়া হয় এসময়। শীতের গরম পোশাক স্কুলব্যাগ আর খাতা পেয়ে আনন্দ প্রকাশ করেন এসব শিশু এবং তাদের অভিভাবকরা।

কথা হয় মেহেদী হাসান হৃদয়, আব্দুর রউফ, সামিয়া স্বর্ণার সাথে। এসব শিশু সানজিদার বিকেল স্কুলে পড়তে আসে। বাংলা, ইংরেজি, গণিতসহ প্রত্যেক বিষয়েই তার কাছে শিক্ষা নেয় এরা। ভয়েস অব আমেরিকা ফ্যানক্লাবের উপহার পেয়ে তারা খুশি।

অভিভাবক সুলতানা বলেন, এখানে যেসব শিশু পড়ালেখার জন্য আসে- তাদের বেশির ভাগই দরিদ্র পরিবারের। এসব শিশুর মধ্যে স্কুলব্যাগ খাতা এবং জ্যাকেট বিতরণ করায় পড়ালেখার উৎসাহ বৃদ্ধি পাবে বলে তিনি মনে করেন।

ভয়েস অব আমেরিকা ফ্যানক্লাব বগুড়ার সভাপতি ফেরদৌসি আক্তার রুনা এবং সদস্য শামীম আহমেদ বলেন, ভয়েস অব আমেরিকা ফ্যানক্লাব সব সময় সমাজসেবামূলক কার্যক্রম পরিচালনা করে থাকে। এখানে সানজিদা বেগম নিজেই নিম্নবিত্ত মানুষ। তার অবস্থান থেকে এতোগুলো শিশুকে বিনাপয়সায় লেখাপড়া শেখানো নিঃসন্দেহে ভালো কাজ। আমরা তার ভালো কাজের সাথে একাত্মতা প্রকাশের জন্য এসেছি। যেকোন ধরনের সহযোগিতা আমাদের পক্ষ থেকে থাকবে।

কিভাবে এতোগুলো শিশুকে লেখাপড়া শেখান সেই গল্প শোনান সানজিদা বেগম। তিনি বলেন, আমার বাড়ির সামনের খোলামাঠে এসব শিক্ষার্থীকে বসিয়ে প্রথমে সবার দুর্বল বিষয়গুলো কাউন্সিলিংয়ের মাধ্যমে জেনে নেই। তারপর তাদের দুর্বল বিষয়গুলো সহজভাবে শেখানোর চেষ্টা করি।

তিনি বলেন, প্রতিনিয়ত তার আঙ্গিনায় শিশু শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। শিক্ষার্থী যতই হোক তিনি তাদের এভাবেই শিক্ষা দিয়ে যাবেন নিয়মিত। তার স্বামী একজন ক্ষুদ্র ব্যবসায়ী। তারপক্ষ থেকেও তিনি সহযোগিতা পান। তার এসব শিশু শিক্ষার্থী উপহার পাওয়ায় তিনিও খুশি হয়েছেন।

ভয়েস অব আমেরিকা ফ্যানক্লাব বগুড়ার প্রধান উপদেষ্টা আব্দুল মান্নান আকন্দ বলেন, কিছুদিন আগে আমি জানতে পারি এখানে সানজিদা নামে একজন গৃহিনী তার উদ্যোগে শতাধিক গরিব শিশুদের পড়ালেখা করান। সেই কার্যক্রম একদিন পরিদর্শন করেন তিনি। তারপর তাদের জন্য শীতের পোশাক, খাতা এবং স্কুলব্যাগ উপহার হিসেবে নিয়ে আসেন।

তিনি বলেন, এমন মহৎ কাজে নিজেদের সম্পৃক্ত করতে পেরে তৃপ্তি অনুভূব করছেন তিনি। তিনি আরো বলেন, আজকের এই কাজটি তার জীবনের সেরা কাজগুলোর অন্যতম একটি।

আমাদের সমাজে অনেক ভালো মানুষ রয়েছে। তাদের অনেকেই পর্দার আড়াল থেকে ভালো কাজ করে যাচ্ছেন। এমন ভালো মানুষদের পাশে বিত্তবানরা দাঁড়ালে সমাজকে আরো আলোকিত করা সম্ভব।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :