অভিশংসনের অভিযোগ নির্লজ্জ ও বেআইনি: ট্রাম্পের আইনজীবী দল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ জানুয়ারি ২০২০, ১২:৪০ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২০, ১২:৩২

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের উদ্যোগকে মার্কিন ‘গণতন্ত্রের ওপর বিপজ্জনক’ হামলা বলে মন্তব্য করেছে ট্রাম্পের লিগ্যাল টিম বা আইনজীবী দল। এই প্রথমবারের মতো ট্রাম্পের আইনি সহায়তা দল আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য জানালো।

এক বিবৃতিতে আইনজীবী দল জানিয়েছে, অভিশংসন আর্টিকেলসমূহ প্রেসিডেন্টের বিরুদ্ধে কোনো অপরাধ প্রমাণ করতে ব্যর্থ হয়েছে এবং ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার একটি নির্লজ্জ চেষ্টা এটি।

মঙ্গলবার সিনেটে শুরু হবে অভিশংসনের বিচার প্রক্রিয়া, আর তার আগে ডেমোক্র্যাট দলীয় সদস্যরা আনুষ্ঠানিকভাবে অভিশংসনের কাগজপত্র সিনেটে জমা দেয়ার পর ট্রাম্পের আইনজীবী দল এই মন্তব্য করল।

ট্রাম্প যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট যিনি ইমপিচমেন্ট বা অভিশংসনের মুখে পড়তে যাচ্ছেন। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কাজে বাধা দেয়ার অভিযোগ রয়েছে।

নিজের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে ট্রাম্প সেগুলোকে ধাপ্পাবাজি বলে অভিহিত করেছেন।

এর আগে গত মাসে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে অভিশংসিত হন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে ট্রাম্পকে হোয়াইট হাউজ ছাড়তে হবে কি না সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে।

ট্রাম্পের আইনজীবীরা কী বলছেন?

অভিশংসন ট্রায়ালে হাজির করার জন্য প্রেসিডেন্টের আইনজীবী দল ছয় পৃষ্ঠার বিশাল এক সারসংক্ষেপ প্রস্তুত করেছে। হোয়াইট হাউজ কাউন্সেল প্যাট সিপোলোনি এবং ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী জে সেকুলোর নেতৃত্বে প্রেসিডেন্টের আইনজীবী দল জানিয়েছে, অভিশংসন প্রস্তাবকে সাংবিধানিক এবং পদ্ধতিগত দুইভাবেই মোকাবেলা করা হবে। তাদের বক্তব্য, প্রেসিডেন্ট ভুল কিছু করেননি এবং তাকে যথাযথভাবে মূল্যায়ন করা হয়নি।

ডেমোক্র্যাট দলের উপস্থাপিত অভিশংসনের আর্টিকেলকে ‘আমেরিকার জনগণের পছন্দের প্রেসিডেন্ট বেছে নেয়ার অধিকারের ওপর বিপজ্জনক হামলা’ হিসেবে অভিহিত করেছে এই দল। একইসঙ্গে একে ২০২০ সালের নির্বাচনে হস্তক্ষেপের শামিল বলেও মনে করে তারা।

ডেমোক্র্যাটরা কী বলছেন?

অভিশংসন ট্রায়ালে হাজির করার জন্য ডেমোক্র্যাটরা ১১ পৃষ্ঠার যুক্তিতর্কের সারসংক্ষেপ জমা দিয়েছে।

তাদের বক্তব্য, ‘আমেরিকার গণতান্ত্রিক মূল্যবোধ এবং নিরাপত্তার ওপর আরো গুরুতর ও দীর্ঘমেয়াদি ক্ষতির হাত থেকে পরিত্রাণ’ পাবার জন্য ট্রাম্পকে অভিশংসন করা উচিত।

তারা জানিয়েছেন, ‘ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগ খুব সাধারণ এবং তথ্য প্রমাণ অকাট্য। এখন একমাত্র প্রশ্ন হলো সিনেটের সদস্যদের ওপর অর্পিত সাংবিধানিক দায়িত্ব তারা যথাযথভাবে পালন করবেন কি না।’

শনিবার ডেমোক্র্যাট দলীয় সদস্যরা যে অভিশংসনের কাগজপত্র জমা দিয়েছেন তাতে ট্রাম্পকে কেন অভিশংসিত করা উচিত সেসম্পর্কে তাদের বক্তব্য, বিশ্বস্ততার সাথে আইন কার্যকর এবং নিজের দায়িত্ব পালনে প্রেসিডেন্ট যে শপথ নিয়েছেন তা তিনি ভঙ্গ করেছেন এবং তিনি জনগণের বিশ্বাস ভেঙ্গেছেন।

একই সঙ্গে প্রেসিডেন্টের আচরণকে দেশটির প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতির সবচেয়ে খারাপ দুঃস্বপ্ন বলে মন্তব্য করেছে তারা।

ঢাকা টাইমস/১৯জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :