ইরানে করোনা: নাগরিক ফেরাচ্ছে কুয়েত, নিষেধাজ্ঞা সৌদির

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১২:৩৮ | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১১:২৯

ইরানে এ পর্যন্ত নতুন করোনাভাইরাসে ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। করোনাভাইরাসের কারণে মধ্যপ্রাচ্যে এক ঘরে হয়ে পড়ছে ইরান। এমন পরিস্থিতিতে দেশটিতে থাকা ৭শর বেশি নাগরিককে ফিরিয়ে নিচ্ছে কুয়েত। এছাড়া সকল নাগরিক ও প্রবাসীদের ইরান ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

ইতিমধ্যে শনিবার প্রথম পাঁচটি ফ্লাইটে ১৩০ জন যাত্রী কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। শনিবার কুয়েত এয়ারওয়েজ ও কুয়েত বার্তা সংস্থা (কুনা) এ তথ্য জানিয়েছে।

অপরদিকে জেনারেল ডাইরক্টরেট অব পাসপোর্টের বিবৃতির বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, জনস্বাস্থ্য সুরক্ষায় এমন উদ্যোগ নেয়া হয়েছে। সৌদি নাগরিক নন, এমন ব্যক্তি ইরান থেকে সৌদি আরব প্রবেশ করতে পারবেন না। তার আগে অবশ্যই সংশ্লিষ্ট ব্যক্তিকে ১৪ দিন পর্যবেক্ষণে থাকতে হবে।

যেসব নাগরিক এ নিষেধাজ্ঞা মানবে না তাদের শাস্তির আওতায় আনা হবে এবং কোনো সৌদি প্রবাসী এ আইন না মানলে তাদের সৌদি আরব প্রবেশ করতে দেয়া হবে না। এছাড়া, যেসব ব্যক্তি সৌদি আরব প্রবেশ করছেন তাদের মধ্যে সৌদিতে প্রবেশের পূর্ববর্তী দুই সপ্তাহ কেউ ইরানে গিয়েছিল কী না তাও দেখা হবে।

চীনের উহানে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাসের থাবা পড়েছে ইরানেও। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে ইরানের ছয় নাগরিক মারা গেছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

আরও ২৮ জন আক্রান্ত হয়েছেন যাদের মধ্যে কয়েকজনের অবস্থা সংকটাপন্ন। দেশটির কুয়াম থেকে বাবোল, আরাক, ইসফাহান ও রাশত অঞ্চলে ভাইরাসটির বিস্তার ঘটেছে। এমনকি রাজধানী তেহরানেও কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে।

ঢাকা টাইমস/২৩ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :