এগারশ কোটি দুর্নীতির মামলায় ক্রিসেন্টের মালিকের জামিন

আদালত প্রতিবেদক
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৯:১৩
ফাইল ছবি

এগারশ কোটি টাকা দুর্নীতির চার মামলায় জামিন পেয়েছেন ক্রিসেন্ট গ্রুপের মালিক এমএ কাদের।

প্রায় এক বছর ধরে কারাগারে থাকা এই আসামিকে মঙ্গলবার ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ জামিন দেন।

আসামিপক্ষে অ্যাডভোকেট হযরত আলীসহ কয়েকজন আইনজীবী জামিনের পক্ষে শুনানি করেন। জামিনের বিরোধিতাকারী দুদকের প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর জানান, আদালত পাসপোর্ট জমা দেয়ার শর্তে জামিন মঞ্জুর করেছে।

এর আগে গত বছরের ৩১ জানুয়ারি এ আসামিকে গ্রেপ্তার করে আদালতে হাজির করা হলে আদালত তার জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলায় অভিযোগ, মেসার্স ক্রিসেন্ট ট্যানারিজ লিমিটের নামে রপ্তানি ঋণ সুবিধা গ্রহণ করে ৬৮ কোট ৩৪ লাথ ৯৫ হাজার ১২০ টাকা, লেক্সকো লিমিটেডের নামে ৭৪ কোটি ৩৮ লাখ ৯৫ হাজার ৩৫৯ টাকা, মেসার্স রূপালী কম্পোজিট লেদার ওয়্যার লিমিটেডের নামে ৪৫৪ কোটি ১০ লাখ ৮৭ হাজার ৩৮৪ টাকা এবং মেসার্ম ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস লিমিটেডের নামে ৫০০ কোটি ৬৯ লাখ ৪৪ হাজার ৮৯৯ টাকা আত্মসাৎ ও পরবর্তী সময়ে তা স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে পাচার করা হয়। প্রতিষ্ঠানগুলোর চেয়ারম্যান এমএ কাদের। অর্থ আত্মসাৎ ও পাচারের এ অভিযোগে গত বছরের ১০ ফেব্রুয়ারি রাজধানীর চকবাজার থানায় এই মামলাগুলো দায়ের করা হয়। প্রতিটি মামলায় এমএ কাদেরসহ ১৬ থেকে ১৭ জনকে আসামি করা হয়েছে।

গত বছর ৩০ জানুয়ারি কাদেরকে রাজধানীর কাকরাইলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সদর দপ্তরে ডাকা হয়। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তাকে গ্রেপ্তার দেখানোর কথা জানানো হয়। পরে সন্ধ্যায় এমএ কাদেরসহ ১৭ জনকে আসামি করে রাজধানীর চকবাজার থানায় মানিলন্ডারিং আইনে পৃথক তিনটি মামলা করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। ওই বছর ৩১ জানুয়ারি তাকে আদালতে হাজির করা হলে কারাগারে পাঠানো হয়। এরপর থেকেই তিনি কারাগারে ছিলেন।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :