যবনিকার আড়ালেই দিব্যার মৃত্যুরহস্য

বিনোদন ডেস্ক
| আপডেট : ১১ মার্চ ২০২০, ১২:০৬ | প্রকাশিত : ১১ মার্চ ২০২০, ১১:৫৫

১৯৯২ সালের ১০ মে। এক গোপন অনুষ্ঠানে পরিচালক ও প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালাকে বিয়ে করেছিলেন তখনকার সবচেয়ে সম্ভাবনাময়ী বলিউড নায়িকা দিব্যা ভারতী। মুম্বাইয়ে সাজিদের বাড়িতে বসেছিল সেই বিয়ের আসর। সেখানে বর-কনে ছাড়া হাজির ছিলেন শুধু অভিনেত্রী দিব্যার হেয়ার ড্রেসার সন্ধ্যা, তার স্বামী এবং একজন কাজি।

পরিচালক-প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালার সঙ্গে দিব্যা ভারতীর পরিচয় করিয়ে দিয়েছিলেন আশি ও নব্বইয়ের দশকের সুপারহিট নায়ক এবং সেসময়কার তুমুল জনপ্রিয় ড্যান্সার অভিনেতা গোবিন্দ। দিব্যা-গোবিন্দ অভিনীত ‘শোলা অউর শবনম’ছবির সেটে।

কিন্তু কেরিয়ারের মতো দিব্যার দাম্পত্যও স্বল্পস্থায়ী ছিল। ভারসোভার যে তুলসী বিল্ডিংস বহুতলে বিয়ে হয়েছিল দিব্যার, যেখানে ছিল তার সংসার। সেই বহতলের পাঁচতলার বারান্দার জানালা দিয়ে পড়ে ১৯৯৩ সালের ৫ এপ্রিল মৃত্যু হয় নায়িকার। গুরুতর আহতাবস্থায় হাসপাতালে নিয়ে গেলে দিব্যাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

দিব্যার রহস্যমৃত্যু নিয়ে বহু তত্ত্ব দীর্ঘদিন ধরে ঘুরতে থাকে সংবাদমাধ্যমে। অভিযোগ উঠেছিল, দিব্যাকে ধাক্কা দিয়ে ফেলে দেয়া হয়েছে। বহুবার উঠে আসে এর পিছনে আন্ডারওয়ার্ল্ডের যোগের সম্ভাবনাও। সন্দেহভাজনদের তালিকায় ছিলেন দিব্যার স্বামী পরিচালক-প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালাও। শেষ অবধি কোনো সন্দেহই ধোপে টেকেনি। ১৯৯৮ সালে বন্ধ হয়ে যায় হত্যারহস্যের তদন্ত।

সে সময় বলা হয়েছিল, মৃত্যুর বেশ কিছুক্ষণ আগে থেকে মদ্যপান করছিলেন দিব্যা। ওই অবস্থায় ভারসাম্য রাখতে না পেরে ব্যালকনির খোলা জানালা দিয়ে তিনি পড়ে গিয়েছিলেন। সেই জানালাটি ছিল নায়িকার অবসর কাটানোর প্রিয় জায়গা। শেষ অবধি পুলিশের খাতায় দিব্যার মৃত্যু রয়ে গেছে ‘দুর্ঘটনা’হিসেবেই।

দিব্যার মৃত্যুর পরে মুক্তি পায় তার ছবি ‘রং’ এবং ‘শতরঞ্জ’। আরও কিছু ছবি যেমন, ‘লাডলা’, ‘মোহরা’, ‘কর্তব্য’, ‘বিজয়পথ’, ‘দিলওয়ালে’, ‘আন্দোলন’ নতুন করে শুট করতে হয়েছিল। সবগুলোর কাজ অর্ধসমাপ্ত রেখে মারা গিয়েছিলেন দিব্যা। তার বদলে অন্য অভিনেত্রীদের দিয়ে কাজ শেষ করানো হয়।

দিব্যা প্রথম অভিনয়ের সুযোগ পান নবম শ্রেণিতে পড়ার সময়ে। ১৯৯০ সালে তেলেগু ছবি ‘বব্বিলি রাজা’র মাধ্যমে তার চলচ্চিত্র জীবন শুরু হয়েছিল। ১৯৯২ সালে ‘বিশ্বআত্মা’ ছবির মাধ্যমে হয়েছিল বলিউডে অভিষেক। কেরিয়ারে তিনি গোবিন্দ, সানি দেওল, মিঠুন চত্রবর্তী, ঋষি কাপুর ও শাহরুখ খানের মতো সুপারস্টারদের সঙ্গে কাজ করেছেন।

ঢাকাটাইমস/১১মার্চ/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :