শেখ হাসিনাকে মোদির কৃতজ্ঞতা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মার্চ ২০২০, ১৭:৩১ | প্রকাশিত : ২৪ মার্চ ২০২০, ১৭:১২
ফাইল ছবি

কোভিড-১৯ মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলোর জন্য ভারতের প্রস্তাবিত বিশেষ তহবিলে বাংলাদেশের দেড় মিলিয়ন ডলার দেয়ার ঘোষণায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সোমবার এক টুইট বার্তায় মোদি এই কৃতজ্ঞতা প্রকাশ করেন।

কোভিড-১৯ মোকাবিলায় বিশেষ তহবিলে রবিবার মৌখিকভাবে বাংলাদেশের দেড় মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা দেয়। ঘোষণার একদিন পর ভারতের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি এই কৃতজ্ঞতা প্রকাশ করেন।

টুইট বার্তায় মোদি বলেন, ‘কোভিড-১৯ জরুরি তহবিলে ১৫ লাখ মার্কিন ডলার অর্থ দেওয়ার ঘোষণায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ। আমাদের ঐক্য ও যৌথ প্রচেষ্টার মাধ্যমে আমরা এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারব।'

এই তহবিলে ইতিমধ্যে নেপাল ও আফগানিস্তান ১০ লাখ মার্কিন ডলার করে, মালদ্বীপ দুই লাখ ডলার এবং ভুটান এক লাখ ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে। তবে এখনো শ্রীলঙ্কা ও পাকিস্তানের পক্ষ থেকে কোনো ঘোষণা আসেনি।

করোনাভাইরাসে সংক্রমণের ফলে সৃষ্ট পরিস্থিতিতে সার্ক দেশগুলোর জন্য একটি সমন্বিত কর্মকৌশল ঠিক করতে গত ১৫ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ অঞ্চলের রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে অংশ নেন। ভিডিও কনফারেন্সে করোনাভাইরাসের ঝুঁকি মোকাবিলায় একটি বিশেষ তহবিল গঠনের প্রস্তাব দেন। প্রস্তাবিত তহবিলে শুরুতে ১০ মিলিয়ন ডলার দেয়ার ঘোষণা দেয় ভারত।

সার্কের সরকার ও রাষ্ট্রপ্রধানদের ওই ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানিসহ সাতটি দেশের নেতারা যুক্ত হন। পাকিস্তানের পক্ষে দেশটির স্বাস্থ্য উপদেষ্টা জাফর মির্জা আলোচনায় অংশ নেন।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এনআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :