খালেদার মুক্তির আবেদন করেছিলেন যারা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ মার্চ ২০২০, ১৪:৫৯ | প্রকাশিত : ২৫ মার্চ ২০২০, ১৪:৫২

কিছুক্ষণের মধ্যেই সরকারের নির্বাহী আদেশে মুক্ত পেতে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ছয় মাসের জন্য সাজা স্থগিত করে তাকে মুক্তি দিচ্ছে সরকার।

বুধবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, খালেদা জিয়ার মুক্তির আদেশে সই হয়ে গেছে।

তিনি বলেন, খালেদা জিয়ার ভাই-বোন ও বোনের স্বামীর আবেদনের প্রেক্ষিতে তাকে মুক্তি দিয়েছে সরকার। মানবিক কারণ বিবেচনা করে সবকিছু উপেক্ষা করে তাকে (খালেদা জিয়া) মুক্তির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দুই শর্তে ছোট ভাইয়ের জিম্মায় খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হয়েছে। এই সংক্রান্ত গভর্নমেন্ট অর্ডারে স্বাক্ষর করা হয়েছে। তাকে মুক্তির জন্য সকল গভর্নমেন্ট পেপার্সে স্বাক্ষর করেছেন সচিব। কিছুক্ষণের মধ্যে তাকে মুক্তি দেওয়া হবে।

মন্ত্রী বলেন, ‘শর্তসাপেক্ষে তাকে মুক্তি দেওয়ায় তিনি কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারবেন না। শর্ত ভঙ্গ হলে সাজা বাতিল ও আদেশ বাতিল হবে।’ এ সময় করোনাভাইরাস মোকাবেলায় সরকারের সকল নির্দেশ সকলকে মেনে চলার আহ্বান জানান মন্ত্রী।

এর আগে মঙ্গলবার বিকালে গুলশানে নিজ বাসায় সংবাদ সম্মেলন করে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে শর্তসাপেক্ষে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে তার বয়স ও মানবিক বিবেচনায় সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা অনলাইন লাইভ ব্রিফিংয়ে জানান, দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল পাঁচজনে। তবে, নতুন করে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি। ফলে আক্রান্তের সংখ্যা ৩৯-ই আছে। ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর এ পর্যন্ত সুস্থ হয়েছেন সাতজন।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের কারাদণ্ড নিয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি খালেদা জিয়া। তাকে পুরান ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে বিশেষ কারাগার স্থাপন করে সেখানে রাখা হয়। গত বছরের এপ্রিল থেকে তিনি বিএসএমএমইউতে চিকিৎসাধীন।

ঢাকাটাইমস/২৫ মার্চ/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :