চশমা, মোবাইল, ব্যাগ থেকেও হতে পারে করোনা সংক্রমণ

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মার্চ ২০২০, ১১:১৩

করোনার প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর অন্যতম উপায় পারস্পরিক দূরত্ব বজায় রাখা। দেশে দেশে লকডাউন ঘোষণা করে বাড়িতেই অবস্থান করতে বলা হচ্ছে। তবে তাতেও থেমে থাকছে না মানুষের নিত্য জীবন।

বাঁচার প্রয়োজনে প্রতিদিনই বেরিয়ে আসতে হচ্ছে ঘরের বাইরে। যেতে হয় দোকানে, বাজারে। আবার কখনও যেতে হচ্ছে ডাক্তারের চেম্বারে বা ওষুধের দোকানে। আর বাইরে বের হলেই সঙ্গে থাকছে মোবাইল ফোন। কারোর সঙ্গে থাকছে অপরিহার্য চশমা। আমাদের সঙ্গে থাকা এই মোবাইল ফোন, চশমা বা বাজারের ব্যাগের মাধ্যমে বাড়িতেও ব্যাকটেরিয়া, করোনা-সহ নানা ধরনের ভাইরাস সংক্রমণের জোরালো আশঙ্কা রয়েছে, জানাচ্ছেন চিকিৎসকেরা।কাজেই এ ব্যাপারে সতর্ক হতে হবে। বাইরে থেকে বাসায় ফিরে ঘরের কোনো কিছু স্পর্শ করা যাবে না।

বাড়ির দরজার কাছে একটা বাক্স রাখুন, যেখানে আপনার চশমা, মোবাইল, বাজারের ব্যাগ, মানিব্যাগ, চাবি, পার্স বা হাতব্যাগ, ঘড়ি ইত্যাদি জিনিস খুলে রাখবেন।

এবার সোজা বাথরুমে ঢুকে ভালোভাবে সাবান-পানি দিয়ে হাত-মুখ-পা ধুয়ে ফেলুন। সম্ভব হলে গোসল করে নিন।

কারণ কাঁচ জাতীয় জিনিসের উপর করোনাভাইরাস বেশিক্ষণ বেঁচে থাকতে পারে। সেজন্য মোবাইল, চশমা পরিষ্কার করে নেয়া ভালো। নিজের চশমা আর মোবাইল সাবান পানির স্প্রে বা ৭০ শতাংশ অ্যালকোহল স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করুন।

আপনি যদি বাইরে থেকে কিছু সঙ্গে নিয়ে এসে থাকেন (যেমন বাক্স, প্যাকেট ইত্যাদি), তবে তা জীবাণুনাশক (যেমন ব্লিচিং পাউডার মিশ্রিত দ্রবণ) দিয়ে মুছে পরিষ্কার করে নিন। তার আগে অবশ্যই হাতে গ্লাভস পরে নিন।

ভারতীয় চিকিৎসক অরিন্দম বিশ্বাস জানিয়েছে, বাইরে থেকে ঘরে ফিরে দুই হাত অবশ্যই ভালো ভাবে পরিষ্কার করে নিতে হবে। সেই সঙ্গে চশমা, মোবাইল ফোনও খুব ভাল ভাবে জীবাণু মুক্ত করে নিতে হবে। প্রতিদিন সম্ভব না হলেও দুই দিন পর পর পরিষ্কার করে নিতে হবে বাজারের ব্যাগ। তবে সম্ভব হলে একটি বাজারের ব্যাগ একবারের বেশি ব্যবহার না করা। এ ক্ষেত্রে দুইটি ব্যাগ ব্যবহার করলেই সমস্যা সমাধান করা যাবে সহজে।

অরিন্দম আরও জানান, প্রতিদিনই চশমার দুই গ্লাস ও ফ্রেম ভাল ভাবে পানি দিয়ে ধুয়ে নিয়ে হবে। তার পর চশমা পরিষ্কার করার জন্য যে বিশেষ লোশন আছে, তা দিয়ে ভাল ভাবে মুছে নিতে হবে। পরে চশমা মুছার জন্য যে কাপড় তা দিয়েই মুছে নেওয়া উত্তম।

(ঢাকাটাইমস/৩০ মার্চ/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত