ভারতে ৩০% বেতন কাটা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী মন্ত্রী-সাংসদের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ এপ্রিল ২০২০, ১৯:১৮ | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২০, ১৮:৫১

করেনানাভাইরাসের কারণে অর্থনৈতিক মন্দার পরিপ্রেক্ষিতে ভারতের প্রধানমন্ত্রী, মন্ত্রী ও সাংসদদের বেতন ৩০ শতাংশ কমানো হয়েছে। আগামী এক বছর এই টাকা কাটা হবে। করোনাভাইরাস এবং তার পরবর্তী পরিস্থিতির মোকাবিলায় খরচ করা হবে এই টাকা। আজ সোমবার দেশটির মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু এবং সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের রাজ্যপালরাও তাদের বেতনের ৩০ শতাংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

মন্ত্রিসভার বৈঠকের পর এ কথা জানিয়েছেন প্রকাশ জাভড়েকর। তিনি জানান, তাদের না নেওয়া বেতন এবং মন্ত্রী-সাংসদদের বেতনের অংশ একটি তহবিলে জমা হবে। সেখান থেকেই ওই অর্থ খরচ হবে করোনাভাইরাসের মোকাবিলায়।

করোনা ঠেকাতে ২১ দিন ধরে লকডাউনে থাকা ভারতে আজ মৃতের সংখ্যা ১০০ ছাড়াল। আক্রান্ত হয়েছে মোট ৪ হাজার। দিন দিন লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের স্যংখ্যা।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর আজই প্রথম মন্ত্রিসভার বৈঠক হলো। ভিডিয়ো কনফারেন্সে বৈঠকের পর প্রকাশ জাভড়েকর জানান, ‘১৯৫৪ সালের মন্ত্রী-সাংসদদের বেতন, ভাতা ও পেনশন আইনে পরিবর্তন আনার জন্য একটি অর্ডিন্যান্সে সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এপ্রিল মাস থেকেই এই নিয়ম কার্যকর হবে। সাংসদদের পেনশনের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/৬এপ্রিল/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :