আফ্রিদির সেরা একাদশে স্বজনপ্রীতির আভাস

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০, ১৫:১৪

করোনাভাইরাসের প্রকোপে স্থবির হয়ে আছে বিশ্ব ক্রিকেট। সেই ফাঁকে একেকদিন একেক ক্রিকেটার মেতে উঠেন বিশ্ব সেরা একাদশ সাজানোতে।এবার সেই দায়িত্ব পেয়েছিলেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদি। লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের অফিসিয়াল ইউটিউব চ্যানেলের জন্য এ নিয়ে বিশ্লেষনও করেছেন। তবে তাতেই উঠেছে সমালোচনার ঝড়। আফ্রিদি এমন এক একাদশ সাজিয়েছেন, যা স্বাভাবিক দৃষ্টিতেই পক্ষপাতদুষ্ট!

আফ্রিদির সাজানো সর্বকালের সেরা একাদশে পাকিস্তানের ক্রিকেটারই ৫ জন। শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ডের মত বিশ্বকাপজয়ী দল থেকে কোনো ক্রিকেটারকে রাখেননি তার একাদশে। নেই নিউজিল্যান্ড বা বাংলাদেশের কোনো ক্রিকেটারও।

দক্ষিণ আফ্রিকা থেকে আছেন ১জন ক্রিকেটার। ১ জন রেখেছেন ভারত থেকেও। আর বাকি ৪ জনই অস্ট্রেলিয়ার। তাও সংখ্যাটা পাকিস্তানিদের থেকে কম। আফ্রিদি নিজ দেশের ৬ জনকে ভাবেন সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে।

গলদ আছে আরও। উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে আফ্রিদি বেছে নিয়েছেন স্বদেশী রশিদ লতিফকে, যেখানে আছেন অ্যাডাম গিলক্রিস্টের মত ক্রিকেটার। অবশ্য এক্ষেত্রে আফ্রিদির সিদ্ধান্ত মেনে নেওয়ার চেষ্টা করা যেতেও পারে। তবে প্রশ্ন উঠতেই বাধ্য- এক একাদশে কেন দুইজন উইকেটরক্ষক ব্যাটসম্যান!

আফ্রিদির একাদশ প্রকাশ পেয়েছে যে ইউটিউব ভিডিওতে, সেখানে আফ্রিদির সমালোচনা আর নিন্দায় মুখর ক্রিকেট সমর্থকরা। একমাত্র স্পিনার হিসেবে একাদশে আছেন শেন ওয়ার্ন।

একজন মন্তব্য করেছেন- একাধিক উইকেটরক্ষক না রেখে রশিদ লতিফের বদলে শ্রীলঙ্কান কিংবদন্তি মুতাইয়া মুরালিধরনকে রাখা উচিত ছিল। ভিভ রিচার্ডসনের মত ক্রিকেটার উপেক্ষিত বলেও বিস্ময় প্রকাশ করেছে অনেকে।

ডন ব্র্যাডম্যান, রিচার্ড হ্যাডলিরা কেন একাদশে জায়গা পেলেন না- এ নিযে তর্ক হতে পারে। তবে তার আগে বিস্ময় প্রকাশ করতে হবে, একাদশে কী করে ৫ জন পাকিস্তানি জায়গা পেলেন! অবশ্য পাকিস্তানের অনেক সমর্থক আফ্রিদির পক্ষেও সাফাই গেয়েছেন। তাদের দাবি- ইংরেজ বা ভারতীয়রা যখন সেরা একাদশ সাজান, তখন নিজ দেশের ক্রিকেটারে ভরপুর রাখেন, তাহলে আফ্রিদি সেই পথ মাড়াতে সমস্যা কোথায়!

একনজনের আফ্রিদির সর্বকালের সেরা একাদশ

সাঈদ আনোয়ার, অ্যাডাম গিলক্রিস্ট, রিকি পন্টিং, শচীন টেন্ডুলকার, ইনজামাম উল হক, জ্যাক ক্যালিস, রশিদত লতিফ (উইকেটরক্ষক), ওয়াসিম আকরাম, গ্লে ম্যাকগ্রা, শোয়েব আখতার, শেন ওয়ার্ন।

(ঢাকাটাইমস/১০ এপ্রিল/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :