'রাষ্ট্রচিন্তা'র দিদারও আইসিটি আইনের মামলায় গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ মে ২০২০, ১৯:৩৬ | প্রকাশিত : ০৬ মে ২০২০, ১৯:২৬

র‌্যাব পরিচয়ে তুলে নিয়ে যাওয়া 'রাষ্ট্রচিন্তা' নামে একটি সংগঠনের অন্যতম সংগঠক দিদার ভূঁইয়ার সন্ধান মিলেছে। সরকারবিরোধী পোস্ট দেয়ার অভিযোগে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর বিরুদ্ধে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় দিদারকে গ্রেপ্তার দেখানো হয়েছে। তাকে রমনা থানায় করা মামলায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

বুধবার সন্ধ্যায় ঢাকাটাইমসকে এ তথ্য জানিয়েছে র‌্যাব-৩ অপারেশন অফিসার এএসপি আবু জাফর রহমতুল্লাহ।

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর উত্তর বাড্ডায় দিদারের অফিসে যায় সাদা পোশাকে কয়েকজন ব্যক্তি। নিজেদের র‌্যাবের লোক পরিচয় দিয়ে দিদার ভূঁইয়াকে নিয়ে যায়। একইসঙ্গে তার অফিসের দুটি সিপিইউ, একটি ল্যাপটপ এবং একটি মোবাইলও নিয়ে যায়।

গতকাল দিদার ভূঁইয়ার বোন জামাই জাকির চৌধুরী গণমাধ্যমে জানিয়েছিলেন, রাজধানীর উত্তর বাড্ডার হল্যান্ড সেন্টারের পেছনে একটি ভবনের তৃতীয় তলায় থাকেন দিদার। ওই ভবনের ছয় তলায় অ্যাবাক টেকনোলজি নামে তার একটি প্রতিষ্ঠান রয়েছে। ব্যবসার পাশাপাশি তিনি ‘রাষ্ট্রচিন্তা’ ও ‘পরিবর্তন চাই’ নামে দুটি সংগঠনের অন্যতম সংগঠক হিসেবে কাজ করেন। মঙ্গলবার সন্ধ্যার সময় তিনি অফিসে অবস্থানকালে র‌্যাব পরিচয় দিয়ে তাকে তুলে নিয়ে যাওয়া হয়।

বুধবার বিকালে দিদারের সন্ধানে তার স্ত্রী ও মেয়ে প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে নিখোঁজ স্বামীর সন্ধান চান। তবে তাদেরকে সেখানে দাঁড়াতে দেয়নি নিরাপত্তা কর্মীরা।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারবিরোধী পোস্ট দেওয়ার অভিযোগ এনে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর ও লেখক মুশতাক আহমেদকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়েছে। গতরাতে রাজধানীর কাকরাইল ও লালমাটিয়া থেকে তাদেরকে গ্রেপ্তার করে র‌্যাব। বুধবার সকালে তাদেরকে রমনা থানায় হস্তান্তর করা হয়।

কার্টুনিস্ট কিশোর মূলত করোনাভাইরাস পরিস্থিতিতে সরকারের ভূমিকা নিয়ে বিভিন্ন সমালোচনামূলক কার্টুন-পোস্টার বানিয়েছিলেন। আর সেসব পোস্ট করেছিলেন মুশতাক। একই অভিযোগ দিদারের বিরুদ্ধে।

জনগণের মধ্যে বিভ্রান্তি, অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে র‌্যাব-৩ প্রবাসী সাংবাদিক, কার্টুনিস্টসহ ১১ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে।

মামলার এজাহারে বলা হয়েছে র‌্যাব-৩ পর্যালোচনা করে দেখেছে, ‘i am bangladeshi’ পেজের এডমিন সায়ের জুলকারনাইন, আমি কিশোর, আশিক ইমরান, ফিলিপ শুমাখার, স্বপন ওয়াহিদ ও মোস্তাক আহমেদ নামে পাঁচজন দীর্ঘদিন ধরে পেজ চালাচ্ছে। যেখানে জাতির জনক, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মহামারি সম্পর্কে গুজব, সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিপ্রায়ে অপপ্রচার বা মিথ্য জেনেও তারা গুজব ছড়াচ্ছিল। এতে জনগণের মধ্যে বিভ্রান্তি, অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। এই মামলায় আসামিরা করা হয়েছে- কার্টুনিস্ট আহম্মেদ কবির কিশোর, ব্যবসায়ী মোস্তাক আহমেদ, রাষ্ট্রচিন্তা সংগঠনের অন্যতম সংগঠক দিদারুল ইসলাম ভূঁইয়া, মিনহাজ মান্নান, প্রবাসী সাংবাদিক তাসনিম খলিল ও সাহেদ আলম, সায়ের জুলকারনাইন, আশিক ইমরান, ফিলিপ শুমাখার, স্বপন ওয়াহিদ, ব্লগার আসিফ মহিউদ্দিনকে।’

(ঢাকাটাইমস/০৬মে/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

১৫৭ উপজেলায় দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন

মধ্যরাত থেকে সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা

উপজেলা নির্বাচন: মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী, কার কী দায়িত্ব

ভারতে গিয়ে নিখোঁজ এমপি আনোয়ারুল, স্বরাষ্ট্রমন্ত্রী বললেন ‘উদ্বিগ্ন হওয়ার কারণ নেই’

এসএমসি প্লাস ও রিচার্জের সব ড্রিংকস বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ

সমন্বয় সভায় কর্মকর্তাদের বিশেষ দিক-নির্দেশনা পররাষ্ট্রমন্ত্রীর

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ

উপজেলা নির্বাচন: প্রথম ধাপের চেয়েও দ্বিতীয় ধাপে ভোট সুষ্ঠু হবে

‘স্বাস্থ্যসেবায় দরিদ্র জনসংখ্যার চাহিদা পূরণে সরকারের বরাদ্দ অপর্যাপ্ত’

মঙ্গলবার ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :