হোয়াটসঅ্যাপে প্রতারণার নতুন ফাঁদ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মে ২০২০, ১০:০৫

হোয়াটসঅ্যাপের মাধ্যমে অনলাইন প্রতারকরা নতুন ফাঁদ পেতেছে। প্রতারকদল নিজেদেরকে হোয়াটসঅ্যাপ টেকনিক্যাল দলের সদস্য হিসেবে পরিচয় দেয়। তারপর ব্যবহারকারীদের ব্যক্তিগত নানা তথ্য হাতিয়ে নেয়। তারা ব্যবহারকারীদের মোবাইল ফোনে একটি কোড পাঠিয়ে কোডটি জানতে চেষ্টা করে।

দারিও নাভারো নামে একজন টুইটার ব্যবহারকারী সম্প্রতি তার প্রাপ্ত একটি হোয়াটসঅ্যাপ বার্তার একটি স্ক্রিনশট শেয়ার করেছেন, বার্তার সত্যতা শনাক্ত করতে সহায়তা চেয়েছিলেন। মূলত স্প্যানিশ ভাষায়, বার্তাটি নাভারোকে তার হোয়াটসঅ্যাপ যাচাইকরণ কোডটি প্রতারকদের সঙ্গে শেয়ার করতে বলেছিলেন।

যাচাইকরণ কোডের মাধ্যমে নাভারো অ্যাকাউন্টে অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করেছিল প্রতারকরা। একটি সাধারণ অনুশীলন হিসাবে, কোনও ডিভাইসে প্রথমবারের মতো কোনও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অ্যাক্সেস করার জন্য যাচাইকরণ কোডটি প্রয়োজনীয়।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ব্যবহারকারীদেরকে তারা এমন কোনো কোড পাঠায় না যেটা ব্যবহারকারীদের থেকে জেনে নেয়ার জন্য পাঠানো হয়। এছাড়াও, হোয়াটসঅ্যাপের এই জাতীয় কোনও বার্তা ব্যবহারকারীদেরকে কোনও ধরণের তথ্যের জন্য জিজ্ঞাসা করবে না এবং এটি সাধারণত কোনও আপডেট বা কোনও বৈশিষ্ট্যের ঘোষণা।

এমনকি অফিসিয়াল ওয়েবসাইটে তার এফএকিউ পৃষ্ঠায়, হোয়াটসঅ্যাপ পরিষ্কারভাবে উল্লেখ করেছে যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অন্যদের সাথে তাদের যাচাইকরণ কোডটি ভাগ করা উচিত নয়। পৃষ্ঠাটিতে লেখা আছে, ‘আপনার অ্যাকাউন্টটি সুরক্ষিত রাখতে, কেউ আপনার ফোন নম্বর দিয়ে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিবন্ধ করার চেষ্টা করলে হোয়াটসঅ্যাপ আপনাকে একটি পুশ নোটিশ পাঠাবে। আপনার অ্যাকাউন্টটি সুরক্ষিত রাখতে, আপনার যাচাইকরণ কোডটি অন্যের সাথে শেয়ার করবেন না।’

(ঢাকাটাইমস/৩১মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত