পৃথিবীর কক্ষপথে তিন উল্কাপিণ্ড

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুন ২০২০, ১৯:৩০

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, ৬ জুন থেকে শুরু করে একাধিক উল্কাপিণ্ড পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে। বিজ্ঞানীরা লাগাতার এদের গতিবিধির উপরে নজর রেখে চলেছেন।

উল্কাপিণ্ড ২০০২ এনএন৪

উল্কাপিণ্ড ১৬৩৩৪৮ (উল্কাপিণ্ড ২০০২ এনএন৪) দ্রুত পৃথিবীর কক্ষপথে প্রবেশ করবে। ৭.৪৮ মিলিয়ন কিমি/ঘণ্টা গতিবেগে ছুটে আসা এই উল্কাপিণ্ড ৬ জুন ৩টে বেজে ২০ মিনিটে পৃথিবীর সব থেকে কাছাকাছি থাকবে। এই উল্কাপিণ্ডটি ২৫০ মিটার পর্যন্ত দীর্ঘ হতে পারে। এটি প্রায় ১৩৫ মিটার চওড়া। পৃথিবী থেকে এর নিকটতম দূরত্ব পৃথিবী ও চাঁদের দূরত্বের ১৩ গুণ বেশি হবে।

উল্কাপিণ্ড ২০১৩ এক্সএ২২

এরপর পালা এই উল্কাপিণ্ডের। ৮ জুন পৃথিবীর কক্ষপথে প্রবেশ করবে এটি। সোমবার ৩.৪০-এ এটি ঢুকে পড়বে পৃথিবীর চৌহদ্দিতে। উল্কাপিণ্ড ২০০২ এনএন৪-এর থেকেও পৃথিবীর বেশি কাছে আসবে এই উল্কাপিণ্ডটি। তবে এটি আকারে বেশ ছোট। লম্বার মোটামুটি ১৬০ মিটার দীর্ঘ। গতি ২৪.০৫০ কিমি/ঘণ্টা।

উল্কাপিণ্ড ২০১০ এনওয়াই৬৫

এই উল্কাপিণ্ডটি পৃথীবর কক্ষপথে প্রবেশ করবে ২৪ জুন ভোর ৬.৪৪-এ। লম্বায় ৩১০ মিটার। বাকি উল্কাপিণ্ডগুলির তুলনায় এর গতিবেগ অনেক বেশি। এর গতি ৪৬.৪০০ কিমি/ঘণ্টা।

তবে, এই উল্কাপিণ্ডগুলি পৃথিবীর কক্ষপথে প্রবেশ করলেও এখনও পর্যন্ত এর থেকে পৃথিবীর কোনও ক্ষতির সম্ভাবনা নেই। যদিও বিজ্ঞানীরা লাগাতার এদের গতিবিধির উপরে নজর রেখে চলেছেন।

(ঢাকাটাইমস/৪জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :