দেশে প্রতি পাঁচজনের নমুনা পরীক্ষায় একজন শনাক্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ জুন ২০২০, ১৬:৩৯ | প্রকাশিত : ০৬ জুন ২০২০, ১৫:৪২

নভেল করোনাভাইরাস তথা কোভিড-১৯ আক্রান্ত প্রথম রোগী শনাক্তের চার মাসের মাথায় এসে সংক্রমিতের সংখ্যা বেড়েই চলেছে। দেশে এখন প্রতি পাঁচজনের নমুনা পরীক্ষায় একজন কোভিড-১৯ রোগী শনাক্ত হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার ৬৩৫ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে মৃত্যু হয়েছে আরও ৩৫ জনের। এ নিয়ে প্রাণ সংহারক এই ব্যাধিতে মোট আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ২৬ জন। মোট মৃত্যু হয়েছে ৮৪৬ জনের।

শনিবার নিয়মিত সংবাদ সম্মেলনে এসে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়াদের মধ্যে ৭১ শতাংশ পুরুষ ও ২৯ শতাংশ নারী রোগী।

তার দেওয়া তথ্য অনুসারে গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৪৮৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার হিসাবে রোগী শনাক্তের হার ২১ দশমিক ১০ শতাংশ। অর্থাৎ প্রতি পাঁচজনের নমুনা পরীক্ষায় একজন রোগী শনাক্ত হচ্ছে। দেশে শনিবার সকাল পর্যন্ত মোট পরীক্ষা হয়েছে ৩ লাখ ৮৪ হাজার ৮৫১টি।

অধ্যাপক নাসিমা সুলতানা জানান, সুস্থ হওয়া আরও ৫২১ জনকে নিয়ে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৩ হাজার ৩২৫ জন। আক্রান্তের বিপরীতে সুস্থতার হার ২১ দশমিক ১৪ শতাংশ। আর শনাক্তের হিসাবে মৃত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ।

এদিকে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হওয়া ব্যক্তিদের মধ্যে পুরুষ ২৮ জন এবং নারী সাতজন। হাসপাতালে মারা গেছেন ২৫ জন, বাড়িতে নয় জন এবং একজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। পুরুষদের মৃত্যুর হার ৭৭ দশমিক ০৬ শতাংশ এবং নারী ২২ দশমিক ৯৪ শতাংশ।

চলতি জুনের শুরুর দিন থেকে দেশে প্রতিদিন শনাক্তের সংখ্যা দুই হাজারের নিচে নামেনি। আর একটানা চারদিন যাবত মৃতের সংখ্যা ৩০ কিংবা তার চেয়ে বেশি।

ডিসেম্বরে চীনের উহান থেকে নিজেকে জানান দেওয়া নভেল করোনাভাইরাস পরের মাসের মাঝামাঝিতে গিয়ে বৈশ্বিক মহামারী হিসেবে আবির্ভূত হয়। একের পর এক দেশে ছড়িয়ে পড়ার পর গোটা বিশ্ব ব্যবস্থাই কার্যত অচল করে দিয়েছে সংক্রামক এই ব্যাধি।

গত ৮ মার্চ দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হয়। সেদিন দুইজন পুরুষ ও একজন নারী আক্রান্ত বলে জানানো হয়। এই তিনজনের মধ্যে দুজন ইতালি থেকে দেশে এসেছিলেন। আর এই ভাইরাসে আক্রান্ত হয়ে ১৮ই মার্চ প্রথম মৃত্যু খবর আসে।

(ঢাকাটাইমস/০৬জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :