প্রজন্মের পর প্রজন্ম নেতৃত্ব হারিয়েছে জঙ্গিরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুলাই ২০২০, ১২:০৯ | প্রকাশিত : ০১ জুলাই ২০২০, ০০:৩০

১৯৮৪ সালে সোভিয়েত-আফগান যুদ্ধের পর ১৯৮৯ সালে হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশ (হুজি-বি) প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাতা মাওলানা আবদুর রহমান ফারুকী আফগানিস্তানে মাইন অপসারণের সময় নিহত হলে ১৯৯২ সালে হুজির পুনঃপ্রতিষ্ঠা হয়। এরপর দেশে প্রায় দেখা গেছে তাদের জঙ্গি তৎপরতা।

২০০০ সালের পর দেশে সক্রিয় হতে শুরু করে জামাতুল মুজাহিদিন বাংলাদেশ-জেএমবি। ২০০৫ সালের শেষের দিকে জেএমবির সর্বোচ্চ নেতা শায়খ আবদুর রহমানের নেতৃত্বে ঝালকাঠির সিনিয়র সহকারী জজ সোহেল আহম্মেদ ও জগন্নাথ পাঁড়ের গাড়িতে বোমা হামলা চালিয়ে হত্যার ঘটনা ঘটে। এ ঘটনায় গ্রেপ্তার হন জঙ্গি এই নেতা। ২০০৬ সালের ১০ মার্চ সিলেট থেকে তাকে গ্রেপ্তার করে র‌্যাব। পরে তার (আবদুর রহমান) ফাঁসি হয়।

জেএমবির পাশাপাশি একই সময় দেশে প্রতিষ্ঠিত হয় হিযবুত তাহরীর। ২০০৯ সালে দলটিকে নিষিদ্ধ ঘোষণা করে সরকার। সবশেষ নব্য জেএমবি, আনসার আল বাংলা টিম বা আনসার আল ইসলাম দেশে মাথাচাড়া দিয়ে ওঠে। শুরু করে বিভিন্ন ধ্বসাত্মক কর্মকাণ্ড ও অরাজকতা।

যখনই জঙ্গিরা তাদের নেতৃত্ব সু-সংগঠিত করতে চেয়েছে, তখনই র‌্যাব তাদের সর্বোচ্চ নেতৃত্বে আঘাত হেনে মনোবল ধ্বংস করে দিয়েছে। কেন্দ্রীয় নেতৃত্ব ছাড়াও জঙ্গিদের সুরা সদস্য, আইটি শাখা, দাওয়াতি শাখা, মহিলা শাখা, মেডিকেল শাখাসহ বিভিন্ন আঞ্চলিক নেতাদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে র‌্যাব।

প্রতিষ্ঠার পর থেকে এলিট ফোর্সটি ২১৮৯ জন জঙ্গিকে গ্রেপ্তার করেছে। ২০১৬ সালে গুলশানের হলি আর্টিসানের পর ৩৯৫টি অভিযান চালিয়েছে র‌্যাব। এরমধ্যে ‘জঙ্গি আস্তানায়’ অভিযান চালানো হয়েছে ১৭টি। এছাড়া আত্মসমর্পণ করেছে সাত জঙ্গি এবং অভিযানে নিহত হয়েছে ২৫ জঙ্গি। উদ্ধার হয়েছে বিপুল বিস্ফোরক, গোলাবারুদসহ দেশি-বিদেশি অস্ত্র।

জানা যায়, ১৯৯২ সালে হুজি বাংলাদেশ পুনঃপ্রতিষ্ঠা পাওয়ার পর বিভিন্ন সন্ত্রাসী হামলায় ১০০ জনেরও বেশি লোকের মৃত্যুতে এই জঙ্গি গোষ্ঠীকে দায়ী করা হয়। এখনও হুজি সদস্যরা দেশে সক্রিয় হওয়ার চেষ্টা করছে।

২০০০ সালের পর সক্রিয় হওয়া জেএমবি দেশব্যাপী জঙ্গি হামলাসহ অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হত্যায় সরাসরি জড়িত। জেএমবির প্রধান শাইখ আবদুর রহমান ও সেকেন্ড ইন কমান্ড বাংলা ভাই গ্রেপ্তারের পর ফাঁসি হয়। এসময় তারা মনোবল হারিয়ে ফেলে।

এরপর জেএমবির দায়িত্ব নেয় ডা. নজরুল ইসলাম। তখন জেএমবির ভেতর ও বাইরের দুটি গ্রুপ হয়ে যায়। কারাবন্দি মাওলানা সাঈদুর রহমানের গ্রুপকে জেএমবি ভেতরের গ্রুপ বলে অভিহিত করত। আর আবদুর রহমান ওরফে সারওয়ার জাহান মানিক ও ডা. নজরুল ইসলামের গ্রুপ বাইরের গ্রুপ বলে পরিচিত ছিল।

অভ্যন্তরীণ দ্বন্দ্বে ডা. নজরুলকে হত্যা করা অথবা গুম করে দেওয়া হয়। এরপর নতুন আমির হন আবু ইউসুফ। তাকে সরিয়ে যখন সারওয়ার জাহান আমির হয়, তখন সুরা সদস্য ছিলো- রাইসুল ইসলাম খান ওরফে ফারদিন, মামুনুর রশিদ রিপন, নুরুল ইসলাম মারজান, শফিক। ২০১৬ সালের ৮ অক্টোবর আশুলিয়ায় র‌্যাবের অভিযানে জেএমবির প্রধান সারওয়ার জাহান পালাতে গিয়ে ছাঁদ থেকে লাফিয়ে পড়ে মৃত্যু হয়।

এদিকে সারওয়ার জাহান যখন আমির ছিলেন- তখন তামিম চৌধুরীর সঙ্গে তার সম্পর্ক হয়। এই দুইজন জেএমবিকে শক্ত অবস্থানে নেওয়ার চেষ্টা করে। এরপরই তামিম চৌধুরীর নেতৃত্ব ও পরিকল্পনায় আলোচিত হলিআর্টিসান বেকারিতে হামলার ঘটনা ঘটে। তামিম চৌধুরীর মৃত্যুর পর দেশে ‘দুর্ধর্ষ জঙ্গি’ আবদুল্লাহ হাল ধরেন।

২০১৭ সালের সেপ্টেম্বরে রাজধানীর মিরপুরের মাজার রোডে একটি বাড়িতে অভিযান চালায় র‌্যাব। ২১ ঘণ্টা পর সেখানে বিস্ফোরণ ও গোলাগুলির ঘটনা ঘটে। যেখানে জঙ্গি আবদুল্লাহ ছাড়াও তার দুই স্ত্রী ও দুই সন্তান এবং দুই সহযোগীসহ সাতজন অবস্থান করছিল। পরে বিস্ফোরণে দগ্ধ হয়ে আবদুল্লাহসহ ভেতরে থাকা সাতজনের সবাই নিহত হন। আব্দুল্লাহর মৃত্যুর পর জঙ্গি সংগঠনের নেতৃত্বে পর্যায়ের মেরুদণ্ড ভেঙে যায়।

কারণ, দেশে জঙ্গি কার্যক্রম শুরুর পর থেকে ৩৫ জন নেতৃত্ব পর্যায়ে দায়িত্ব পালন করেছে। যাদের সবাই বিভিন্ন সময় আইনশৃঙ্খলাবাহিনীর হাতে গ্রেপ্তার কিংবা অভিযানে নিহত হয়েছেন।

গুরুত্বপূর্ণ জঙ্গি অভিযান

হলি আর্টিজানে হামলার ঘটনা দ্রুত নিয়ন্ত্রণে ছুটে যায় র‌্যাব। রাত ১২টার মধ্যেই চূড়ান্ত অভিযান পরিচালনার ক্ষেত্র প্রস্তুত করে তারা। এছাড়া হামলার ঘটনায় দায়ী বিভক্ত জেএমবির একাংশের আমির সারওয়ার জাহানের আশুলিয়ার আস্তানায় সফল অভিযান চালানো হয়। পালাতে গিয়ে ভবন থেকে পড়ে নিহত হয় সে। তার বাসা থেকে নগদ প্রায় ৩০ লক্ষ টাকাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ নথিও জব্দ হয়। যা জঙ্গি দমনে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছিল। এই হামলার ঘটনায় চার্জশিটভুক্ত আরো দুইজনকে গ্রেপ্তার করে এলিট ফোর্সটি।

২০১৬ সালের ৭ জুলাই কিশোরগঞ্জের শোলাকিয়ায় অভিযান চালায় র‌্যাব। এছাড়া গাজীপুরের হারিনালে র‌্যাবের অভিযানে নিহত হয় জেএমবির দুই সদস্য। উদ্ধার করা হয় একটি একে টুয়েন্টি টু রাইফেল, একটি পিস্তল, শতাধিক রাউন্ডগুলি।

দক্ষিণ-পশ্চিম অঞ্চলের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে জঙ্গিদের ঘাটি ছিল ঝিনাইদহ। পোড়াহাটি এলাকায় জেএমবির দুই সক্রিয় সদস্যসহ মাটির নিচে লুকানো সুইসাইডাল বেল্ট, নিওজেল ও বিস্ফোরক উদ্ধার করা হয়।

২০১৭ সালের ২৪ মার্চ সিলেটের আতিয়া মহলের অভিযানের পর বিস্ফোরক ও অন্যান্য উদ্ধার কার্যক্রম জীবনের ঝুঁকি নিয়ে পরিচালনা করেছিল র‌্যাব।

এছাড়া রাজধানীর বসিলা, তেজগাঁওয়েল নাখাল পাড়ার রুবি ভিলায় জঙ্গি অপারেশন করে বাহিনীটি। এসব অভিযানে অনেক জঙ্গি নিহত হন। আবার অনেকে আত্মসমপর্ণ করে।

র‌্যাবের গোয়েন্দা শাখার পরিচালক লে. কর্নেল সারওয়ার-বিন-কাশেম ঢাকাটাইমসকে বলেন, ‘র‌্যাব প্রতিষ্ঠার শুরু থেকেই জঙ্গি নিয়ে কাজ করছে। জঙ্গিরা যখন-যেখানেই মাথাচাড়া দিয়ে উঠতে চেষ্টা করেছে র‌্যাব তাদের নির্মূল করেছে।’

‘সন্ত্রাসী, মাদক, চোরাকারবারিদের বিরুদ্ধে অভিযান চললেও জঙ্গি কর্মকান্ড ঠেকাতে সবসময় অভিযান অব্যাহৃত থাকে। দেশে জঙ্গিবাদের শিকড় সম্পূর্ণ উপড়ে ফেলা হবে’─যোগ করেন এই র‌্যাব কর্মকর্তা।

র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি-অপারেশনস) কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার ঢাকাটাইমসকে বলেন, ‘র‌্যাব সন্ত্রাস-মাদক নির্মুলের পাশাপাশি জঙ্গি দমনে মানুষের কাছে আস্থা দৃঢ় করেছে। কারণ জঙ্গি দমনের ম্যানডেট নিয়ে র‌্যাব গঠিত হয়েছে।

দেশে জঙ্গিবাদের উত্থানকে চার সময়কাল অনুসারে ভাগ করা যায় উল্লেখ করে কর্নেল তোফায়েল বলেন, ‘তা হলো- হুজি, জেএমবি, হিজবুত তাহেরির এবং বিভক্ত জেএমবি ও এবিটি বা আনসার আল ইসলাম। প্রতিটি জঙ্গিগোষ্ঠী দমনে র‌্যাব অভূতপূর্ব সাফল্য দেখিয়েছে। পূর্ব অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা জঙ্গিবাদ দমনে বহুমুখী পরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছি।’

তিনি জানান, র‌্যাবের ক্রমাগত গোয়েন্দা ও অপারেশনাল সক্ষমতা বৃদ্ধি করে, বোরাষ্ট অপারেশন পরিচালনা ছাড়াও জনগনকে সম্পৃক্ত করে জঙ্গিবাদে অন্তভূক্তি প্রতিহত করা হচ্ছে।

কর্নেল তোফায়েল বলেন, ‘এ বিষয়ে আমরা ব্যাপক প্রচার-প্রচারনা করছি। এর বাইরে জঙ্গিদের আত্মসর্ম্পন ও পূনর্বাসনের উদ্যোগ নেওয়া হয়েছে।’

(ঢাকাটাইমস/০১জুলাই/এসএস/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বেতন-ভাতা বৃদ্ধির দাবি: স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

চার বিভাগে নতুন অতিরিক্ত বিভাগীয় কমিশনার

এই বিভাগের সব খবর

শিরোনাম :