দেশে করোনাজয়ীর সংখ্যা এক লাখ ছাড়াল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০২০, ১৬:২০
ফাইল ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বাংলাদেশে এখনও চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তবে ভাইরাসটিতে আক্রান্তের তুলনায় তা থেকে সুস্থ হওয়ার হার আশা জাগানিয়া। মোট আক্রান্তের বেশির ভাগ ইতিমধ্যে সুস্থ হয়ে উঠেছেন। দেশে করোনা শনাক্তের ১২৯তম দিনে এই ভাইরাস থেকে এক লাখের বেশি মানুষ সুস্থ হয়েছেন। মোট আক্রান্ত এক লাখ ৯০ হাজার ৫৭ জন। গত ২৪ ঘণ্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন চার হাজার ৯১০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ তিন হাজার ২২৭ জন।

মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাসসংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

গতকালের চেয়ে আজ ২০৭ জন বেশি সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন চার হাজার ৭০৩ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৩১ শতাংশ। আগের দিন এই হার ছিল ৫২ দশমিক ৬১ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার ১ দশমিক ৭ শতাংশ বেশি।

অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৪৫৩ জনের নমুনা পরীক্ষায় তিন হাজার ১৬৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ৬৪ জন বেশি শনাক্ত হয়েছেন। গতকাল ১২ হাজার ৪২৩ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন তিন হাজার ৯৯ জন।

তিনি জানান, দেশে এ পর্যন্ত মোট নয় লাখ ৬৬ হাজার ৪০০ জনের নমুনা পরীক্ষায় এক লাখ ৯০ হাজার ৫৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ৬৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ৫১ শতাংশ। আগের দিন এ হার ছিল ২৪ দশমিক ৯৫ শতাংশ। আগের দিনের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৪৪ শতাংশ কম।

অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩৩ জন মৃত্যুবরণ করেছেন। এখন পর্যন্ত মৃত্যুবরণ করেছেন দুই হাজার ৪২৪ জন। গতকালের চেয়ে আজ ছয়জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩৯ জন মৃত্যুবরণ করেছিলেন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। আগের দিনও এই হার ছিল ১ দশমিক ২৮ শতাংশই।

ডা. নাসিমা সুলতানা বলেন, ‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৯৮৮ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১২ হাজার ৩৫৮ জনের। গতকালের চেয়ে আজ এক হাজার ৬৩০টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশের ৭৯টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৪৫৩ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১২ হাজার ৪২৩ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে এক হাজার ৩০টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।’

(ঢাকাটাইমস/১৪জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :