পরিকল্পনা কমিশনে সাংবাদিক প্রবেশে বাধার প্রতিবাদ ডিজেএফবির

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জুলাই ২০২০, ২৩:১৬ | প্রকাশিত : ১৬ জুলাই ২০২০, ২৩:১০

পরিকল্পনা কমিশনে সাংবাদিকদের প্রবেশে বাধা ও হয়রানির তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (ডিজেএফবি)।

সংগঠনটি বলেছে, এ ধরনের ঘটনা বাংলাদেশের স্বাধীন সাংবাদিকতায় বাধা সৃষ্টির শামিল। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত তদন্ত ও ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে ডিজেএফবি।

জানা যায়, অন্যান্য দিনের মতো আজ সকালে সাংবাদিকরা পরিকল্পনা মন্ত্রণালয় চত্বরে প্রবেশ করতে গেলে তাদের প্রধান ফটকে আটকে দেন দায়িত্বরত পুলিশ ও আনসার সদস্যরা। তাদের জানানো হয়, সেখানে সাংবাদিক প্রবেশ নিষিদ্ধ করেন সম্প্রতি নিযুক্ত পরিকল্পনা সচিব মো. আসাদুল ইসলাম। তার পিএস ফোনে পরিকল্পনা কমিশনের প্রধান ফটকের পুলিশের ইনচার্জ গোলজারকে এই নির্দেশনা দেন।

পরে উপস্থিত ভুক্তভোগী সাংবাদিকদের ক্ষোভ ও পরিকল্পনামন্ত্রীর হস্তক্ষেপে সচিব আসাদুল ইসলাম সাংবাদিকদের অনুমতি দেন।

ভুক্তভোগী সাংবাদিকরা ধারণা করছেন, রিজেন্ট হাসপাতালের আলোচিত চেয়ারম্যান মো. সাহেদের সাথে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজ নিয়ে চুক্তির ঘটনা প্রকাশ করেন স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি। তখন স্বাস্থ্য সচিব ছিলেন আসাদুল ইসলাম। হয়তো মিডিয়াকে এড়িয়ে যেতে তিনি এই নিষেধাজ্ঞা আরোপ করেন।

কেন এই নিষেধাজ্ঞা জানার জন্য সাংবাদিকরা সেলফোনে সচিব মো. আসাদুল ইসলামের সঙ্গে যোগাযোগ করলেও তিনি কারো ফোন ধরনেনি। পরে সাংবাদিকরা সচিবের দপ্তরে তার নিষেধাজ্ঞা আরোপের কারণ জানার জন্য গেলে তার পিএস আলমগীর হোসেন সাংবাদিকদের বলেন, সচিবের নির্দেশেই তিনি পুলিশকে নিষেধাজ্ঞার আদেশ দেন।

পৌনে একটার দিকে সচিব মো. আসাদুল ইসলাম যখন তার দপ্তর ত্যাগ করেন তখন সাংবাদিকরা তাকে ঘিরে ধরেন। তিনি দাবি করেন, সাংবাদিকদের পরিকল্পনা কমিশনে প্রবেশে নিষেধাজ্ঞার ব্যাপারে তিনি কিছু জানেন না। এ ধরনের আদেশ তিনি দেননি।

সচিব বলেন, ‘পরিকল্পনামন্ত্রী আমাকে ফোন করে বলেছেন, এই চত্বরে যেসব সাংবাদিক নিয়মিত কাজ করছেন তাদের প্রবেশের ক্ষেত্রে বাধা নেই। তারা আসতে পারবেন। কেন এমনটা হলো আমি বিষয়টি দেখছি।’

সাংবাদিকদের পরিকল্পনা কমিশনে প্রবেশ নিষেধাজ্ঞার ব্যাপারে সেলফোনে জানতে চাওয়া হলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণমাধ্যমকে বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। করোনার কারণে আমি বাসায়। সচিব কেন এই ধরনের নিষেধাজ্ঞা দিলেন আমি তার সাথে কথা বলে দেখছি।’

(ঢাকাটাইমস/১৬জুলাই/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :