গ্রিসে প্রবাসী কর্মীদের ডকুমেন্টস দিতে সহায়তা চাইল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জুলাই ২০২০, ১৯:০৩

পশ্চিম গ্রিসের মানোলাদা শহরে বসবাসকারী অনিয়মিত বাংলাদেশি কর্মীদের বৈধ ডকুমেন্টস প্রদানে দেশটির স্থানীয় সরকারের কাছে সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।

গতকাল গ্রিসের মানোলাদো শহরে বসবাসকারী বাংলাদেশিকর্মীদের জীবনযাত্রার মানোন্নয়নে উদ্যোগ এক বৈঠকে মিলিত হন গ্রিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এবং গ্রিসের স্থানীয় সরকার। গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন ও মেয়র ইয়ানি সলেন্তাসের সঙ্গে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে রাষ্ট্রদূত যে সব বাংলাদেশি অনিয়মিতভাবে বসবাস করছেন, তাদেরকে গ্রিক সরকারের বৈধ ডকুমেন্টস প্রদানে সহায়তার জন্য মেয়রকে অনুরোধ করেন। রাষ্ট্রদূতের অনুরোধের প্রেক্ষিতে বৈধভাবে বসবাসরত বাংলাদেশি শ্রমিকগণ যেন কৃষি জমি লিজ নিতে পারেন, সে বিষয়ে জটিলতা দূর করতে মেয়র আশ্বাস দেন।

পশ্চিম গ্রিসের মানোলাদা নামক স্থানে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি শ্রমিক বসবাস করেন। তারা মূলত গ্রিক কৃষিখামার বিশেষত স্ট্রবেরি এবং তরমুজ খামারে কাজ করেন।

ভার্দা শহরে অবস্থিত মিউনিসিপিলিটি অফিসে এই বৈঠকে তারা বাংলাদেশি শ্রমিকদের স্বার্থসংশ্লিষ্ট সকল বিষয়ে আলোচনা করেন। দুই ঘণ্টাব্যাপী দীর্ঘ বৈঠকে বাংলাদেশের রাষ্ট্রদূত উল্লেখ করেন যে, মানোলাদায় বসবাসরত শ্রমিকগণ গ্রিস ও বাংলাদেশের অর্থনীতিতে ভূমিকা রাখছেন।

এই করোনাকালীন সংকটের মধ্যেও তারা কঠোর পরিশ্রম করে গ্রিসের কৃষিতে অবদান রাখছেন। শ্রমিকদের অবদানের কথা স্মরণ করে রাষ্ট্রদূত মেয়রকে তাদের আবাসন, স্বাস্থ্যসহ জীবনযাত্রার মানোন্নয়নে উদ্যোগ নেয়ার আহ্বান জানান।

বাংলাদেশের রাষ্ট্রদূত এ বিষয়ে মেয়রকে শ্রমিকদের বাসস্থানসহ আবাসনের অন্যান্য দিক নিয়ে বেশ কিছু ছবি দেখিয়ে এ অবস্থার উন্নয়নে স্থানীয় খামার মালিকদের নিয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বানজানান।

মেয়র ইয়ানিস বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের আবাসনের জন্য মিউনিসিপালিটি থেকে জমি দেয়ার আশ্বাস প্রদান করেন। প্রবাসী বাংলাদেশিদের চিত্তবিনোদনের জন্য বিশেষ পার্ক তৈরি করার কথা বলেন মেয়র।

এছাড়া মানোলাদায় বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের জন্য একটি মসজিদ এবং কবরস্থানের ব্যবস্থা করার বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়। মেয়র এ বিষয়ে সকল ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

দুই দেশের নাগরিকদের মধ্যে যৌথ ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে জনগণ পর্যায়ে যোগাযোগ বৃদ্ধি এবং তাদের মধ্যে বন্ধুত্ব দৃঢ় করার লক্ষ্যে দূতাবাস এবং মিউনিসিপালিটি একযোগে কাজ করতে পারে বলে বৈঠকে আলোচনা হয়।

বৈঠকে মেয়র মানোলাদায় বসবাসকারী প্রবাসী শ্রমিক এবং বাংলাদেশি ব্যবসায়ীরা যেন স্থানীয় আইন মেনে চলেন, সে বিষয়ে বাংলাদেশের রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন।

রাষ্ট্রদূত এ বিষয়ে প্রবাসীদের সচেতন করতে বিশেষ সচেতনতা কর্মসূচি গ্রহণ করা হবে মর্মে মেয়রকে অবহিত করেন।

বৈঠকে বাংলাদেশের দূতাবাসের কাউন্সেলর (শ্রম) সৈয়দা ফারহানানুর চৌধুরী এবং কাউন্সেলর সুজন দেবনাথ এবং মেয়র অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৫জুলাই/এনআই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :