আয়-ব্যয়ের হিসাব দিতে বিএনপিসহ সাতটি দলের সময় বাড়াল ইসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ আগস্ট ২০২০, ১৯:৪৭

বিএনপিসহ সাতটি রাজনৈতিক দল বিগত পঞ্জিকা বছর (২০২৯) আয়-ব্যয়ের হিসাব নির্দিষ্ট সময়ে জমা না দেওয়ায় তাদের জন্য ৩১ আগস্ট পর্যন্ত সময় বাড়াচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার সহকারী সচিব রওশন আরা গণমাধ্যমকে বলেন, করোনাভাইরাসের কারণে বিএনপিসহ ইসির নিবন্ধিত যেসব দল এখন আয়-ব্যয়ের হিসাব দেয়নি তাদের জন্য ৩১ আগস্ট পর্যন্ত সময় বাড়াচ্ছে ইসি। এর আগের বছর গুলোতে বাড়ানোর নজির রয়েছে। এবছর করোনা কারণে অনেক অফিস বন্ধ ছিল। সব কিছু বিবেচনা করে সময় বাড়াচ্ছে ইসি।

ইসি সূত্র জানায়, যে সব দল সময়মত হিসাব জমা দেয়নি সেগুলো হলো- বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ, গণফ্রন্ট, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) ও ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের আয়-ব্যয়েরর হিসাব দলগুলোকে জমা দিতে হয়। এবার ৩১ জুলাই ঈদের ছিল। তাই আইন অনুযায়ী, গত সোমবার (৩ আগস্ট) বন্ধ শেষে প্রথম সরকারি কর্মদিবস ছিল হিসাব জমা দেওয়ার শেষ সময়।

আরপিও অনুযায়ী, পরপর তিন বছর কোন দল আয়-ব্যয়ের হিসাব জমা না দিলে সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিলের বিধান রয়েছে। এবার যেসব দল হিসাব জমা দিয়েছে, সেগুলোর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের সঞ্চয় সবচেয়ে বেশি দেখিয়েছে। দলটির তহবিল অর্ধশত কোটি টাকা ছাড়িয়ে গেছে। ইসিতে নিবন্ধিত দলের সংখ্যা ৪১টি।

(ঢাকাটাইমস/১১আগস্ট/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :