মেয়ের বৃত্তির টাকায় কেনা গরু চুরি, দিশেহারা কৃষক

পঞ্চগড় প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০২০, ২১:৫৪

পঞ্চগড়ের বিভিন্ন এলাকায় গরু চুরির ঘটনা বেড়েছে। সর্বশেষ মঙ্গলবার রাতে দুই মেধাবী ছাত্রীর বৃত্তি ও টিউশনির টাকায় কেনা চারটি গরু চুরি হয়ে গেছে। কষ্ট করে টাকা জমিয়ে কেনা গরু চুরির ঘটনায় কান্না করতে দেখা গেছে দিনমুজুর পরিবারের সদস্যদের। ১০ শতকের ভিটেমাটি আর এই চারটি গরুই ছিল ওই ছাত্রীর বাবা দিনমজুর আনিসুর রহমানের সম্পদ। প্রায় দুই লাখ টাকা দামের চারটি গরু চুরি হওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন আনিসুর রহমান।

ক্ষতিগ্রস্ত পরিবার সদস্যরা জানান, পেশায় দিনমুজুর আনিসুরের বাড়ি সদর উপজেলার ঘটবর গ্রামে। রাতে খাওয়ার পর ঘুমিয়ে পড়েন আনিসুরসহ তার পরিবারের সদস্যরা। ফজরের নামাজ পড়তে উঠে আনিসুরের স্ত্রী আয়েশা বেগম দেখতে পান গরু ঘরে কোন গরু নেই। তিনি চিৎকার করতেই চারপাশের সবাই এসে জড়ো হয়। আশপাশে অনেক স্থানে খোঁজ করেও গরুর কোন সন্ধান পাননি তারা। তাদের ধারণা, রাত আড়াইটা থেকে তিনটার মধ্যে তালা ভেঙে গরুগুলো সংঘবদ্ধ চোর পিকআপ গাড়িতে করে নিয়ে গেছে।

দিনমজুর আনিসুরের চার মেয়ে। চারজনই অত্যন্ত মেধাবী। বড় মেয়ে আফসানা খাতুন এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ পাওয়ার পর ইংরেজি বিষয়ে অনার্স সম্পন্ন করেন। মাস্টার্স পড়া অবস্থায় সম্প্রতি তার বিয়ে দিয়েছেন। মেজ মেয়ে রোমানা আক্তার এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ উত্তীর্ণ হয়। তিনি এখন রংপুর মেডিকেল কলেজে ডেন্টাল বিভাগে তৃতীয় বর্ষে পড়ছেন। সেজ মেয়ে লাবনী আক্তার এসএসসিতে জিপিএ-৫ এবং এইচএসসিতে জিপিএ-৪ পেয়ে উত্তীর্ণ হন। তিনি এখন রংপুর আইএইচটিতে রেডিওলোজি নিয়ে দ্বিতীয় বর্ষেও শিক্ষার্থী। এছাড়া ছোট মেয়ে রিপা আক্তার পঞ্চগড় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণিতে পড়ছে। বড় মেয়ে আফসানা ইসলামী ব্যাংক থেকে মাসে তিন হাজার ও মেজ মেয়ে রোমানা ডাচ বাংলা ব্যাংক থেকে মাসে দুই হাজার টাকা করে শিক্ষাবৃত্তি পান। সেই টাকার সাথে টিউশনির টাকা এবং বাড়ির কিছু টাকা যোগ করে বাবাকে চারটি গরু কিনে দেন তারা। স্বপ্ন ছিল গরুগুলো বিক্রি করে মেয়েদের পড়াশোনা ও বিয়ের খরচ জোগাড় করবেন। কিন্তু চোর তাদের স্বপ্নগুলো ভেঙে দিয়েছে। অনিশ্চিত হয়ে পড়েছে মেয়েদের উচ্চ শিক্ষা।

রংপুর মেডিকেল কলেজের ডেন্টাল বিভাগের ছাত্রী রোমানা আক্তার বলেন, গরুগুলো আমরা কিনেছিলাম যেন বিপদের সময় বিক্রি করে অর্থ সংগ্রহ করতে পারি। এখন আমাদের আর কিছু রইল না। সামনে আমার পরীক্ষার রেজিস্ট্রেশন করতে ১২ হাজার টাকা লাগবে। সেই টাকা কোথায় পাব- ভেবে পাচ্ছি না। করোনার মধ্যে এমনিতে টানাপোড়েনে দিন যাচ্ছিল। এখন সবকিছু অনিশ্চিত হয়ে পড়েছে।

আনিসুর রহমান বলেন, আমার মেয়েরা বৃত্তি আর টিউশনি টাকা দিয়ে এই গরুগুলো কিনে দিয়েছিল। সেগুলো পালন করে এখন বড় করেছি। একটি বিদেশি গরুসহ চারটি গরুর বাজার মূল্য প্রায় দুই লাখ টাকা। আশা ছিল, গরুগুলো বিক্রি করে মেয়েদের লেখাপড়া ও বিয়ের খরচ জোগাড় করব। কিন্ত আমার সব স্বপ্ন শেষ করে দিলো চোর। মেয়েরা নাওয়া খাওয়া ছেড়ে দিয়েছে। আমি পুলিশকে বিষয়টি জানিয়েছি। তারা সহযোগিতার আশ্বাস দিয়েছে।

পুলিশ সুপার ইউসুফ আলী বলেন, ওই পরিবারের চারটি গরু চুরির ঘটনাটি আমরা তদন্ত করছি। চোর চক্রটিকে ধরার জন্য আমাদের অভিযান অব্যাহত রয়েছে। আমরা চেষ্টা করছি। আশা করি, দ্রুত তাদের শনাক্ত করে আইনের আওতায় আনা হবে।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

পাটগ্রাম সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক-হেলপার নিহত

শ্রীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

দিনাজপুরে পেট্রল পাম্পে আগুন, জনতার হামলায় আহত ফায়ারের দুই কর্মীসহ ৪

চাঁদপুরে জেলা জামায়াতের সেক্রেটারি গ্রেপ্তার, আদালতে সোপর্দ

টেকনাফে টমটমচালক হত্যার রহস্য উন্মোচন, মূল হোতাসহ গ্রেপ্তার ৬

সাঁথিয়ায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্মসাৎ, গ্রেপ্তার তিন কর্মকর্তা

৬ লাখ মেট্রিক টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা দেখছেন চাঁদপুর জেলা মৎস কর্মকর্তা

হাতিয়ায় ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, একজন নিখোঁজ

কুমিল্লায় পৃথক ঘটনায় পানিতে ডুবে মারা গেল ৪ শিশু

এই বিভাগের সব খবর

শিরোনাম :