বিশ্বের প্রথম আন্ডার ডিসপ্লে ক্যামেরা ফোন এলো

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ সেপ্টেম্বর ২০২০, ১১:০৩

এই প্রথম বাজারে এলো আন্ডার ডিসপ্লে ক্যামেরা ফোন। ফোনটি এনেছে জেডটিই। ফোনটির মডেল জেডটিই অ্যাক্সন ২০ ৫জি। এর বিশেষ বিশেষ ফিচারের কথা বললে, এতে ৩০ ওয়াট ফাস্ট চার্জিং সহ ৪,২২০ এমএএইচ ব্যাটারি, স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর ও বড় ওলিড স্ক্রিন দেওয়া হয়েছে।

জেডটিই এক্সন ২০ ৫জি ফোনটি তিনটি স্টোরেজের সাথে লঞ্চ হয়েছে। এর ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজের দাম ভারতে প্রায় ২৩,৫৩০ রুপি। আবার ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে প্রায় ২৬,৭৪০ রুপি ও ২৯,৯০০ রুপি। ফোনটি কালো, নীল, কমলা ও বেগুনি রঙে লঞ্চ হয়েছে।

জেডটিই এক্সন ২০ ৫জি ফোনে ৬.৯২ ইঞ্চি ফুল এইচডি প্লাস ওলেড ডিসপ্লে দেওয়া হয়েছে। এই স্ক্রিনে ১০০ শতাংশ ডিসিআই-পি৩ কালার গ্যামুট এবং ১০ বিট কালার ডেপ্থ সাপোর্ট করে। এই ডিসপ্লের রেজুলেশন ২৪৬০ × ১০৮০ পিক্সেল এবং আসপেক্ট রেশিও ২০.৫:৯। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ১২০ হার্টজ এবং টাচ স্যাম্পেলিং রেট ২৪০ হার্টজ, যা আপনাকে ফুল স্ক্রিন ভিউ অফার করবে। ফোনের রিয়ার প্যানেল থ্রিডি কার্ভাড গ্লাস দ্বারা তৈরি। এরসাথে টেন লেয়ার স্ট্রাকচার স্ট্যাক ডিজাইন আছে। এই ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি প্রসেসর, ৮ জিবি পর্যন্ত র‌্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ দেওয়া হয়েছে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ বাড়ানো যাবে।

এই ফোনের পিছনে কোয়াড ক্যামেরা সেটআপ আছে। যার প্রাইমারি ক্যামেরা ৬৪ মেগাপিক্সেল। এছাড়াও আছে ১২০ ডিগ্রি ভিউ সহ ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল লেন্স, ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর ও ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। আবার ফোনের সামনে লুকানো ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে।

এই ফোনে ৪,২২০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে। এই ফোনে কোয়ালকম কুইক চার্জ ৪ প্লাস এবং ৩০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। চার্জিংয়ের জন্য এতে পাবেন ইউএসবি টাইপ সি পোর্ট। ফোনটি ডুয়েল ব্যান্ড ৫জির সাথে এসেছে।

জেডটিই জানিয়েছে, আন্ডার স্ক্রিন ক্যামেরা ডিজাইনের জন্য তাদের স্পেশাল মেটেরিয়াল, ডুয়াল কন্ট্রোল চিপস, ইউনিক ড্রাইভার সার্কিট, একটি বিশেষ পিক্সেল ম্যাট্রিক্স এবং একটি অভ্যন্তরীণ সেলফি অ্যালগরিদম সহ মোট পাঁচটি কোর টেকনোলজি ডেভেলপ করতে হয়েছে। এই প্রযুক্তিগুলো ডেভেলপের সময় জেডটিই কে অসংখ্য প্রযুক্তিগত চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে হয়েছে।

(ঢাকাটাইমস/৩সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :