নানা আয়োজনে ‘দেশটাকে পরিষ্কার করি’ দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৯:০১ | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫৯

সামাজিক সংগঠন ‘পরিবর্তন চাই’র উদ্যোগে সারাদেশে নানা আয়োজনে শনিবার ৬ষ্ঠবারের মতো পালিত হয়েছে ‘দেশটাকে পরিষ্কার করি’ দিবস। এ বছর ‘ঘর থেকে শুরু করি দেশটাকে পরিষ্কার করি’ এই প্রতিপদ্যকে সামনে রেখে ‘ওয়ার্ল্ড ক্লিন আপ ডে’র সঙ্গে মিলেয়ে পালিত হলো দিবসটি।

শনিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১০টায় রাজধানীর গুরুত্বপূর্ণ কয়েকটি স্থানে ময়লা ফেলার ঝুড়ি বসানো এবং দোকান ও যানবাহনে সচেতনতামূলক স্টিকার লাগানো হয়। এ সময় সাধারণ মানুষকে যত্রতত্র ময়লা ফেলা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়। শুধু রাস্তাঘাটের ময়লা নয়, এই দিনে এবার ডিজিটাল ক্লিনআপও করা হয়।

প্রাকৃতিক পরিবেশের মতো ডিজিটাল বিশ্বেও প্রচুর পরিমাণে আবর্জনা রয়েছে যা আমাদের স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ, পিসি এবং সার্ভারগুলো থেকে স্টোরেজ স্পেস কেড়ে নেয়। প্রতিনিয়ত ডিজিটাল ডিভাইস বিপুল পরিমাণে কার্বন নিঃসরণ ঘটায়। ইন্টারনেট এবং এটি সমর্থনকারী সিস্টেমগুলোর কার্বন ফুটপ্রিন্ট বিশ্বব্যাপী গ্রিনহাউস নিঃসরণের প্রায় ৩.৭% হয়। যা এয়ারলাইন শিল্পের দ্বারা বিশ্বব্যাপী উৎপাদিত কার্বন এর সমপরিমাণ। কিছু গবেষণা তথ্যে পাওয়া গেছে, এক দশকে ইন্টারনেট নেটওয়ার্ক বিশ্বের গ্রিনহাউস গ্যাসের ২০ শতাংশ উৎপাদন করবে। তাই এবার ডিজিটাল ক্লিন আপেও জোর দিয়েছে সংগঠনটি।

‘পরিবর্তন চাই’ ২০১৪ সাল থেকে এই দিবসটি পালন করে আসছে। এছাড়া শুধু একটি দিন নয় সারা বছর ‘পরিবর্তন চাই’ এর স্বেচ্ছাসেবকেরা যত্রতত্র ময়লা না ফেলে যাতে নির্দিষ্ট স্থানে ময়লা ফেলে সেই জন্যে ক্যাম্পেইন করে থাকে।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/এআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :