‘পম্পেও’র লাগাম টানুন, ট্রাম্পকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২০, ১৬:৪০

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র কঠোর সমালোচনা করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্পকে উদ্দেশ্য করে তিনি বলেছেন, ‘যুক্তরাষ্ট্রকে আরও বেশি হাসির পাত্রে পরিণত করার আগেই আপনার উচিত তার লাগাম টেনে ধরা।’ খবর পার্স টুডের।

টুইট বার্তায় জারিফ বলেন, ‘অস্ত্র নিষেধাজ্ঞাসহ ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়নি বলে নিরাপত্তা পরিষদের অন্য সব সদস্য ঘোষণা দেয়ার পরও পম্পেও বারবারই একই কথা বলে যাচ্ছেন। একই সঙ্গে তিনি অন্য দেশগুলোকে সুর মেলাতে হুমকি দিচ্ছেন।’

পম্পেও শনিবার দাবি করেছেন, ২০১৫ সালের পরমাণু চুক্তির তথাকথিত স্ন্যাপব্যাক ধারা অনুযায়ী ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়েছে।

অন্যদিকে ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল বলেছেন, ‘পরমাণু সমঝোতা অনুযায়ী ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ আগের মতোই বহাল থাকবে।’

বোরেল রবিবার প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, ‘আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার কারণে এই সমঝোতার সঙ্গে সংশ্লিষ্ট কোনো বিষয়ে কথা বলারই অধিকার ওয়াশিংটনের নেই। কাজেই এই সমঝোতার মাধ্যমে নিষেধাজ্ঞা পুনর্বহালের যে ম্যাকানিজম আছে তাও ব্যবহার করার অধিকার রাখে না ওয়াশিংটন’।

বোরেল তার বিবৃতিতে আরও বলেন, সব পক্ষের উচিত ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করে এটির পূর্ণাঙ্গ বাস্তবায়ন নিশ্চিত করা।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসও এ বিষয়ে কোনো ধরনের পদক্ষেপ গ্রহণে অপারগতা প্রকাশ করেছেন। কিন্তু এরপরও যুক্তরাষ্ট্র বলছে, ২০ সেপ্টেম্বর থেকে নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়ে গেছে।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/এনএইচএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :