হাড়ের ভয়ংকর রোগ অস্টিওপোরোসিস

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ অক্টোবর ২০২০, ১৫:২৮ | প্রকাশিত : ২১ অক্টোবর ২০২০, ১৫:২৬

বর্তমানে সারা বিশ্বে অস্টিওপোরোসিস হাড়ের একটি ভয়ংকর রোগ হিসেবে পরিচিত। ক্যালসিয়ামের অভাবে এর রোগটি হয়। অস্থির বৃদ্ধির জন্য চাই ভিটামিন ও ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার। বয়স্ক পুরুষ ও মহিলাদের সাধারণত এ রোগটা হয়ে থাকে। যেসব বয়স্ক পুরুষ বহুদিন যাবত স্টেরয়েড ঔষুধ সেবন করেন তাদের এবং মহিলাদের মেনোপস হবার পর এই রোগ হবার সম্ভাবনা বেশি। তাছাড়া যারা অলস জীবনযাপন করে, পরিশ্রম কম করে তাদের এই রোগ হবার সম্ভাবনা থাকে। আর যারা অনেক দিন ধরে আর্থ্রাইটিসে ভুগে তাদের ও এই রোগ হবার সম্ভাবনা বেশি থাকে।

অস্টিওপোরোসিস এমন একটি রোগ যেখানে হাড় দুর্বল হয়ে যায় এবং হাড় ভাঙার ঝুঁকি বেড়ে যায়। বয়স্ক মানুষদের মধ্যে হাড় ভাঙার সবচেয়ে সাধারণ কারণ এটি। যে হাড় সাধারণত বেশি ভাঙ্গে, তা হল মেরুদণ্ড এর মধ্যে কশেরুকার হাড়, হাতের হাড়, এবং কোমরের হাড়। হাড় না ভাঙা পর্যন্ত সাধারণত কোন উপসর্গ দেখা দেয় না। হাড় এতোটাই দুর্বল হয়ে যেতে পারে যে, সামান্য জোর দিলে বা এমনিই ভেঙ্গে যায়। হাড় ভাঙলে দীর্ঘস্থায়ী ব্যথা হতে পারে এবং স্বাভাবিক কাজকর্ম করার ক্ষমতা কমে যেতে পারে।

শৈশবে সঠিক খাদ্য গ্রহণ এবং যে ওষুধগুলো হাড়ের ক্ষয় বৃদ্ধি করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টাই অস্টিওপরোসিস প্রতিরোধের উপায়। যাদের অস্টিওপোরোসিস আছে, তাদের হাড় ভাঙ্গা প্রতিরোধ করার জন্য যা চাই তা হল ভাল খাদ্য, ব্যায়াম, এবং পতন প্রতিরোধ করা জরুরি। জীবনধারায় পরিবর্তন, যেমন ধূমপান বন্ধ করা এবং মদ্যপান না করা, সাহায্য করতে পারে। যাদের অস্টিওপোরোসিসের কারণে আগে হাড় ভাঙেছে হাড়ের ক্ষয় রোধক ওষুধ তাদের জন্য উপকারী। যাদের অস্টিওপরোসিস আছে কিন্তু আগে হাড় ভাঙেনি, তাদের জন্য এগুলি কম কার্যকরী। অন্যান্য অনেক ওষুধ কার্যকরী হতে পারে।

অস্টিওপরোসিসের সবচেয়ে বিপজ্জনক দিক হল অস্থি ভঙ্গ। বয়স্কদের মধ্যে দুর্বল করে দেওয়া তীব্র এবং দীর্ঘস্থায়ী ব্যথা প্রায়ই অস্থি ভঙ্গের জন্য হতে পারে, এর থেকে আরও অক্ষমতা এবং তাড়াতাড়ি মৃত্যু হতে পারে। সবচেয়ে সাধারণ ভঙ্গুর অস্থি ভঙ্গ হয়, কব্জি, মেরুদণ্ড, কাঁধ ও নিতম্বে।

হাড়ের এই রোগে মহিলারা পুরুষদের তুলনায় বেশি আক্রান্ত হয়ে থাকেন। অস্টিওপোরোসিস নিঃশব্দে ক্ষতি করে। তাই প্রথম থেকে এ রোগের লক্ষন বোঝা মুশকিল! তবে এই রোগ প্রতিরোধ করতে প্রথম থেকেই সাবধান হওয়া জরুরি।

অস্থিরোগ বিশেষজ্ঞদের মতে, যাদের বয়স ৪০ এর বেশি তাদের অস্টিওপোরোসিস হবার ঝুঁকি বেশি থাকে। বিশেষ করে মহিলাদের মেনোপজের পর শরীর থেকে ইস্ত্রোজেন হরমোন কম নিঃসৃত হয়। ফলে হাড় দুর্বল হয়ে পড়ে। তখন এই অসুখ হবার ঝুঁকি বেড়ে যায়।

পরিবারে কারও, বিশেষ করে মায়ের যদি এই রোগ থেকে থাকে তাহলে এই অসুখ হবার আশঙ্কা থাকে। যারা রোদে কম বের হন তাদেরও এই অসুখ হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, রোগা ও কম উচ্চতার মহিলাদের শরীরের হাড় বেশিরভাগ ক্ষেত্রে দুর্বল হয়। ফলে অস্টিওপোরোসিস হবার ঝুঁকি বেশি থাকে।

অস্থিরোগ বিশেষজ্ঞদের মতে, যারা অতিরিক্ত মাত্রায় কফি বা মদ্যপান করেন, তাদের এই রোগ হতে পারে। কারণ, ক্যাফেইন আর অ্যালকোহল শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমিয়ে দেয়। ফলে হাড় দুর্বল হয়ে পড়ে। বেড়ে যায় অস্টিওপোরোসিসের ঝুঁকি।

হাড়ের স্বাস্থ্য ভাল রাখার জন্য পুষ্টির গুরুত্বপুর্ণ এবং জটিল ভূমিকা আছে। পরিচিত ঝুঁকির কারণগুলোতে আছে খাদ্যে ক্যালসিয়াম এবং ফসফরাস, ম্যাগনেসিয়াম, জিংক, বোরন, আয়রন, ফ্লোরাইড, কপার, ভিটামিন এ, কে, ই এবং সি-এর ঘাটতি। আবার ভিটামিন ডি যেখানে সূর্যালোকের ঘাটতি ত্বকে যথেষ্ট ভিটামিন দিতে পারেনা। অতিরিক্ত সোডিয়াম একটি ঝুঁকির কারণ। রক্তে অম্লের বৃদ্ধি খাদ্য সম্পর্কিত হতে পারে, এবং এটি হাড়ের একটি জানা অ্যান্টাগনিস্ট। প্রোটিন কম খাওয়া কৈশোরে চূড়ান্ত হাড়ের ভর কম হবার সঙ্গে এবং বয়ষ্ক মানুষদের হাড়ের খনিজ ঘনত্ব কম হবার সঙ্গে সংযুক্ত। ওমেগা-৬ থেকে ওমেগা-৩ পলিআনস্যাচুরেটেড ফ্যাট এ ভারসাম্যহীনতা একটি পরিচিত ঝুঁকির কারণ।

শারীরিক পরিশ্রম হলে হাড়ের পুনর্গঠন হয়, তাই শারীরিকভাবে নিষ্ক্রিয় থাকলে উল্লেখযোগ্যভাবে হাড়ের ক্ষয় হতে পারে। কৈশোরে ভারত্তোলন ব্যায়াম করলে চূড়ান্ত হাড়ের ভর অর্জন করা যায়, এবং হাড়ের ক্ষমতা ও পেশীর ক্ষমতার মধ্যে উল্লেখযোগ্য সম্পর্ক নির্ধারণ করা গেছে। যাদের ওজন বেশি তাদের মধ্যে অস্টিওপোরোসিস হবার ঘটনা খুব কম।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :