চার বছরেই স্কুলে যাবে শিশুরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ অক্টোবর ২০২০, ১৭:৩০ | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০২০, ১৬:৫৬
ফাইল ছবি

প্রাক-প্রাথমিকে দুই বছরমেয়াদী স্তর চালু হচ্ছে আগামী বছর থেকেই। সেখানে পড়ার সুযোগ পাবে চার বছর বা ততধিক বয়সের শিশুরা। তবে এই স্তরটি পাইলটিং হিসেবে সারাদেশে একটি করে উপজেলাভিত্তিক দুই হাজার ৬৩৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চালু করা হবে।

বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের কাছে তার অফিস ‘প্রাক-প্রাথমিক শিক্ষা ৪ প্লাস’ অন্তর্বর্তীকালীন এই প্যাকেজ হস্তান্তর করেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা।

প্যাকেজ অনুযায়ী ২০২১ সালে নির্বাচিত দুই হাজার ৬৩৩টি ক্লাস্টারে একটি করে প্রাথমিক বিদ্যালয়ে দুই বছরমেয়াদী ৪ প্লাস বয়সী শিশুদের জন্য প্রাক-প্রাথমিক শিক্ষা পরীক্ষামূলকভাবে চালু করার সিদ্ধান্ত নেয়া হয়। আর ২০২২ সালে সারাদেশের সব প্রাথমিক বিদ্যালয়ে দুই বছরমেয়াদী প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রাক-প্রাথমিক শিক্ষার সঙ্গে পরবর্তী পর্যায়ের মানসম্মত শিক্ষা অর্জনের একটি গভীর সংযোগ রয়েছে। প্রাক-প্রাথমিক শিক্ষা ছোট ছোট শিশুদের শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক, ভাষাগত ও সামাজিক বিকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে। এছাড়া সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০-এ দুই বছরমেয়াদী প্রাক-প্রাথমিক শিক্ষা চালুর বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রণীত কর্মপরিকল্পনায় প্রাক-প্রাথমিক স্তর এক বছর থেকে দুই বছরে উন্নীত করার পরিকল্পনা নেয়া হয়।

পরিকল্পনা অনুযায়ী গত ২৩ জুন প্রধানমন্ত্রী ৪ প্লাস বয়সী শিশুদের জন্য প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করার বিষয়টি অনুমোদন করেন।

প্যাকেজ হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনসিটিবি'র সদস্য অধ্যাপক ড একেএম রিয়াজুল হাসান, ঊর্ধ্বতন বিশেষজ্ঞ অধ্যাপক কুররাতুল আয়েন সফদার ও গবেষণা কর্মকর্তা মো. আবুল বাসার।

প্রসঙ্গত, ২০১০ সালে অন্তর্বর্তীকালীন প্যাকেজের মাধ্যমে সারাদেশে প্রাথমিক বিদ্যালয়সমূহে ৫ প্লাস বছর বয়সী শিশুদের জন্য এক বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ২০১১ সালে প্রণীত জাতীয় শিক্ষাক্রমের ভিত্তিতে ২০১৪ সালে ৫ প্লাস বয়সী শিশুদের জন্য সারাদেশে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করা রয়েছে।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে কুয়েট অফিসার্স অ্যাসোসিয়েশনের নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৬ হাজার লেকচার মিলছে অনলাইনে

দেশে না ফেরায় ঢাবির দুই শিক্ষক চাকরিচ্যুত

ডা. হুমায়ুন কবীর বুলবুলের পিএইচডি ডিগ্রি অর্জন

জবি মিডিয়া ক্লাবের সভাপতি আকতার, সম্পাদক রেজা

‘বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা পেছালে বড় ক্ষতি হবে না’

পাঠ্যপুস্তকে আগামী শিক্ষাবর্ষ থেকেই অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং

কৈশোরকালীন পুষ্টি কার্যক্রমের প্রশিক্ষণ নিতে হবে শিক্ষকদের

আগামী বছর থেকে ইবতেদায়ি সমাপনীর দায়িত্ব মাদ্রাসা বোর্ডের

শিক্ষার্থীর অ্যাসাইমেন্টে মেধা মূল্যায়নের কারণও লিখতে হবে শিক্ষককে

এই বিভাগের সব খবর

শিরোনাম :