ঘরে বসে অ্যাপেই পরীক্ষা করা যাবে কোভিড-১৯!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০২০, ০৯:৫৫

শরীরে করোনাভাইরাস বাসা বেঁধেছে কি না সেটা বোঝা কঠিন। কোভিড টেস্ট ছাড়া নিশ্চিত হওয়ার উপায় নেই। এই সমস্যা মেটাতেই এবার অভিনব অ্যাপ বানিয়ে ফেললেন গবেষকদের একটি দল। যা আপনার কাশি পরীক্ষা করেই বলে দেবে আপনি সংক্রমিত কি না।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির এক দল গবেষকরাই এই কীর্তি করে দেখিয়েছেন। একাধিক রিপোর্টে জানা গিয়েছে তাদের নয়া আবিষ্কারের কথা। গবেষকরা মেশিন লার্নিং এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে কোভিড-১৯ চিহ্নিত করছেন। উপসর্গহীনদের দেহেও সংক্রমণ থাকলে, বলে দেবে অ্যাপটি। করোনা আক্রান্ত না হলেও আশ্বস্ত করবে। অ্যালজাইমার গবেষণায় ব্যবহৃত এআই ফ্রেমওয়ার্কই এই অ্যাপের ক্ষেত্রেও ব্যবহার করা হয়েছে। করোনা সাধারণত শরীরের যে সমস্ত অংশে থাবা বসাতে পারে, যেমন ফুসফুস, ভোকাল কর্ড ইত্যাদির কাজ সঠিকভাবে চলছে কি না, বলে দিতে পারে এই এআই।

এই অ্যাপটি তৈরি করার জন্য দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষা চলে। স্মার্টফোনের মাধ্যমে রেকর্ড করা প্রায় ৭০ হাজার সর্দি-কাশির শব্দকে কোভিড চিহ্নিতকরণের পরীক্ষায় কাজে লাগানো হয়। এর ফেলে প্রায় ২ লক্ষ কাশির নমুনা টেস্ট করা হয়। দেখা যায়, ২৫০০ করোনা আক্রান্ত। যার মধ্যে অনেকেই আবার উপসর্গহীন।

গবেষকরা জানাচ্ছেন, এই আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ব্যবহার করে, বিনামূল্যে তৎক্ষণাৎ নির্ভুল রিপোর্ট পাওয়া সম্ভব। যদিও এটি এখনও অ্যাপ স্টোরে আসেনি। আনুষ্ঠানিকভাবে অ্যাপটির নামও ঘোষণা করা হয়নি। তবে করোনা চিকিৎসা ক্ষেত্রে এই অ্যাপ যে নয়া দিশা দেখাবে, তা বলাই বাহুল্য।

(ঢাকাটাইমস/৬নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :