এবারের বিজয় দিবসের কুচকাওয়াজ বাতিল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ নভেম্বর ২০২০, ২০:২৬ | প্রকাশিত : ২২ নভেম্বর ২০২০, ১৩:০৬
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কা আসার শঙ্কার মধ্যে বাতিল করা হয়েছে চলতি বছরের বিজয় দিবসের কুচকাওয়াজ। প্রতি বছর ১৬ ডিসেম্বর রাজধানীর তেজগাঁওয়ে জাতীয় প্যারেড স্কয়ারে সেনা, নৌ, বিমানসহ বিভিন্ন বাহিনীর সম্মিলিত কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়ে থাকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের কুচকাওয়াজ বাতিল বিষয়ে বিশেষ অনুশাসন দিয়েছেন বলে আন্তমন্ত্রণালয়ের দ্বিতীয় ভার্চুয়াল সভার কার্যপত্র থেকে জানা গেছে। সম্প্রতি অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

কার্যপত্রে বলা হয়, বিজয় দিবসসংক্রান্ত আন্তমন্ত্রণালয়ের প্রথম সভায় একটি বিস্তারিত কর্মসূচি প্রণয়ন করা হয়েছিল। প্রধানমন্ত্রীর কাছে কর্মসূচি উপস্থাপন করা হলে করোনাভাইরাসের ঝুঁকি থাকায় বড় ধরনের জনসমাগম জাতীয় কুচকাওয়াজ অনুষ্ঠান এ বছর রাখা সম্ভব নয় বলে তিনি অনুশাসন দিয়েছেন। অন্য কর্মসূচিগুলো সীমিত আকারে করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

প্রতি বছর বিজয় দিবসের আনুষ্ঠানিকতার অন্যতম হলো জাতীয় প্যারেড স্কয়ারে সামরিক কুচকাওয়াজ। এতে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ বিমানবাহিনীর পাশাপাশি বিজিবি, পুলিশ, আনসার, ফায়ার সার্ভিস, মুক্তিযোদ্ধাসহ অন্যান্য সংস্থার সদস্যরা যোগ দেন।

কুচকাওয়াজের অংশ হিসেবে সালাম গ্রহণ করেন রাষ্ট্রপতি। এ সময় প্রধানমন্ত্রীসহ মন্ত্রিপরিষদ সদস্য, বিচারপতি, তিন বাহিনীর প্রধান, সংসদ সদস্য, কূটনৈতিক ও আমন্ত্রিত বিদেশি অতিথিরা উপস্থিত থাকেন। বর্ণাঢ্য কুচকাওয়াজ দেখতে ভিড় করেন অসংখ্য সাধারণ মানুষও।

গত বছরের মার্চে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে বাতিল করা হয়েছে অনেকগুলো রাষ্ট্রীয় অনুষ্ঠান। মহামারির সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সীমিত করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর নানা আয়োজন। সবশেষ বাতিল হলো বিজয় দিবসের কুচকাওয়াজ।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ

গাছ কাটা ও লাগানো বিষয়ে নীতিমালা প্রণয়ন প্রশ্নে হাইকোর্টের রুল

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত

আ.লীগের আমলে কোনো রাজনৈতিক হত্যাকাণ্ড হয়নি: মুক্তিযুদ্ধমন্ত্রী

জনগণের প্রত্যাশা পূরণে কাজ করতে জনপ্রতিনিধিদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যানকে শপথবাক্য পাঠ করালেন প্রধানমন্ত্রী

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির

রাজধানীর ২২ স্থানে বসবে কোরবানির পশুর হাট

সম্পদ অর্জনে এমপিদের পেছনে ফেলেছেন চেয়ারম্যানরা: টিআইবি

সড়ক দুর্ঘটনায় মৃত্যু: প্রতিশ্রুতি দিয়েও ক্ষতিপূরণ না দিয়ে উল্টো ভয়ভীতি প্রদর্শনের অভিযোগ 

এই বিভাগের সব খবর

শিরোনাম :