একজন বীর মুক্তিযোদ্ধার চিকিৎসাসেবা-ভিভিআইপি মর্যাদার দাবি

সুজন সেন, শেরপুর
 | প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০২০, ১৩:৫৫

সরকারের কাছে একজন মুক্তিযোদ্ধার চিকিৎসার সকল ব্যয় বহন ও ভিভিআইপি মর্যাদার দাবি জানিয়েছেন শেরপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম হিরু। দীর্ঘদিন যাবত কিডনি রোগে আক্রান্ত আর্থিক সামর্থ্যহীন বীর মুক্তিযোদ্ধা চন্দন কুমার দে’কে দেখতে গিয়ে গত ১৭ ডিসেম্বর ফেইসবুকে নিজের টাইমলাইনে এক স্ট্যাটাসে তিনি এ দাবি জানান।

বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম হিরুর ওই স্ট্যাটাসটি ঢাকাটাইমসের পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো:

বীর মুক্তিযোদ্ধা শ্রী চন্দন কুমার দে, পিতা- স্বর্গীয় সুরেন্দ্র চন্দ্র দে, গ্রাম- চরমধুয়া, ইউনিয়ন- চন্দ্রকোনা, উপজেলা- নকলা, জেলা- শেরপুর। বর্তমান ঠিকানা- রাজবল্লভপুর, শেরপুর টাউন, শেরপুর। ওনার কল্যাণ ট্রাস্ট (ভারতীয়) নম্বর- ১৫৯০০, লাল মুক্তিবার্তা-০১১৪০৩০২৯৯, গেজেট নম্বর- ১০৮৯। তিনি দীর্ঘদিন ধরে কিডনি রোগে আক্রান্ত। ডায়ালাইসিস করতে হত। আর্থিক সামর্থ্য নেই। বেশ কিছুদিন ধরে সম্পূর্ণ অচেতন অবস্থায় বাসায় শুয়ে আছেন। কোনকিছুই খেতে পারছেন না। কথা বলতে পারেন না, চোখও খোলেন না। আজকে আমি দেখতে গিয়েছিলাম।

ওনার স্ত্রী বললেন, সারাদিনে শুধুমাত্র একটু জল বা ফলের রস মুখে দেয়া হচ্ছে। মহান মুক্তিযুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধার একটি অসাড় দেহ বিছানায় পড়ে আছে। শুধুমাত্র শ্বাস প্রশ্বাসটা চলছে। ৭১ এর বীর সেনানী আজ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে। যেকোন মূহুর্তে নিঃশ্বাস বন্ধ হয়ে যাবে।

মহান মুক্তিযুদ্ধের টগবগে তরুণের এই করুণ দৃশ্য দেখে আমার মনে হল- আমাদের প্রত্যেকের পরিণতি কোন একদিন এরকমই হবে। কারণ ৯৫% অজপাড়া গাঁয়ের হতদরিদ্র পরিবারের অশিক্ষিত সন্তানরাই মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। আমিও তাদের একজন। রাষ্ট্র কি পারেনা একজন বীর মুক্তিযোদ্ধার চিকিৎসার সকল ব্যয় বহন করতে? রাষ্ট্র কি পারেনা একজন বীর মুক্তিযোদ্ধাকে ভিভিআইপি মর্যাদা দিতে? এরকম চন্দনদের বীরত্বের কারণেই আজকের এই লাল-সবুজের পতাকা ও স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। এদেশ কি জিকে শামিম, সম্রাট, সাহেদ, গোল্ডেন মনির, পাপিয়াদের মত দুষ্টু চক্রের জন্য মুক্তিযুদ্ধ করে স্বাধীন করা হয়েছিল? এর জন্যই কি প্রায় ৩০ লাখ শহীদের তাজা রক্ত এবং প্রায় আড়াই লাখ মা- বোনের পবিত্র সম্ভ্রম হারাতে হয়েছিল?

এ স্ট্যাটাসের কমেন্টে হায়দার আলী নামে একজন লেখেন, জাতির শ্রেষ্ঠ সন্তানদের এমন করুণ শেষ বিদায়ের অপেক্ষা খুবই দুঃখজনক। জাতি হিসেবে এটি আমাদের জন্য লজ্জাজনকও বটে। এর ব্যতিক্রম হওয়া অত্যাবশ্যক।

(ঢাকাটাইমস/১৯ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :