নতুন ভোটার ১৪ লাখ ৬৫ হাজার ৪৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২১, ২১:২৪

খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে নতুন ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ ভোটার যুক্ত হয়েছেন। এর মধ্যে পুরুষ ৯ লাখ ১ হাজার ৯৮৩ জন, নারী ৫ লাখ ৬৩ হাজার ৪৬ জন এবং তৃতীয় লিঙ্গ রয়েছেন ১৫ জন।’

রবিবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান।

২০১৯-২০২০ সালের হালনাগাদে এসব ভোটার নিবন্ধিত হয়েছেন বলে জানান সচিব।

মো. আলমগীর বলেন, কারো কোনো তথ্য ভুল থাকলে বা সংশোধন করার প্রয়োজন হলে, তা সংশোধনের জন্য ৩১ জানুয়ারির মধ্যে আবেদন করতে হবে।

নতুন ভোটার যুক্ত হওয়ার পর এখন পর্যন্ত ইসির তালিকায় মোট ভোটার রয়েছেন ১১ কোটি ১২ লাখ ৮৪ হাজার ১৫৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৬৩ লাখ ৮৪ হাজার ৫১৩ জন, নারী ভোটার ৫ কোটি ৪৮ লাখ ৯৯ হাজার ২৭০ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৩৭৫ জন।

প্রতিবছর একটি নির্দিষ্ট সময়ে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হয়। এবার করোনাভাইরাসের সংক্রমণের কারণে সেটি হয়নি। ২০১৯ সালে ৬৫ লাখ নতুন ভোটার যুক্ত হয়েছিলেন। সে অনুপাতে এবার নতুন ভোটার অনেক কম।

এ ব্যাপারে সচিব বলেন, ‘২০১৯ সালে ১৫ ঊর্ধ্ব নাগরিকদের তথ্য সংগ্রহ করা হয়েছিল। তাদের মধ্যে যাদের বয়স ১৮ পূর্ণ হয়েছে, তাদের ভোটার হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। তা ছাড়া এখন জনসংখ্যার প্রবৃদ্ধিও কম।’

তিনি বলেন, উপজেলা নির্বাচন কার্যালয় নিজেদের চ্যানেলে মৃত ব্যক্তিদের তথ্য সংগ্রহ করবে। খসড়া তালিকার বিষয়ে দাবি–আপত্তি থাকলে ৩১ জানুয়ারির মধ্যে আবেদন করতে হবে। ৭ ফেব্রুয়ারির মধ্যে দাবি–আপত্তি নিষ্পত্তি করা হবে। ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

ঢাকাটাইমস/১৭জানুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :