নাভানলির মুক্তির দাবিতে বিক্ষোভ, আটক ২০০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২১, ১৮:৪৫

পুতিন সমালোচক নাভানলির মুক্তির দাবিতে তীব্র শীত উপেক্ষা করে রাজপথে বিক্ষোভ করেছে তার সমর্থকরা। সুদূর পূর্ব রাশিয়ার সাইবেরিয়ায় অনুষ্ঠিত বিক্ষোভ থেকে পুলিশ ২০০ এর অধিক প্রতিবাদকারীকে আটক করেছে।

গত সপ্তাহে চিকিৎসা শেষে জার্মানি থেকে দেশে ফেরেন নাভানলি। পুলিশ বিমানবন্দরেই তাকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের পর অ্যালেক্সি নাভানলি সমর্থকদের প্রতিবাদ করার আহ্বান জানান। এর আগে গত বছরের ২০ আগস্ট রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক নাভালনির ওপর নার্ভ এজেন্ট বিষ প্রয়োগ করা হয়। এর ফলে সাইবেরিয়া থেকে আকাশপথে মস্কো যাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন নাভালনি। তাকে মস্কো শহরের একটি হাসপাতালে নেয়া হয়। সেখান থেকে তাকে জার্মানিতে নেয়া হয় চিকিৎসার জন্য। পরে জার্মান সরকার জানায়, নোভিচক গ্রুপের নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছিল তার ওপর। যদিও রাশিয়া বরাবরই অভিযোগ অস্বীকার করেছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, রাশিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর শহর ভ্লদিভস্তকের রাস্তায় দাঙ্গা পুলিশ একদল প্রতিবাদকারীকে ধাওয়া দিয়েছে। অন্যদিকে, খবরোভস্ক এলাকায় নাভানলি সমর্থকরা মাইনস ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যেও রাজপথে বিক্ষোভে নামে। প্রতিবাদ থেকে তারা `লজ্জা, ও দস্যু বলে স্লোগান দেয়।

আরেকটি ভিডিওতে দেখা যায়, বিশ্বের অন্যতম শীতল শহর সাইবেরিয়ার ইয়াকুটস্ক শহরে পুলিশ এক প্রতিবাদকারীর দুই বাহু ও পা ধরে প্রিজন ভ্যানে তুলছে। ওভিডি নামে একটি পর্যবেক্ষণ দল প্রতিবাদ থেকে পুলিশ ২৩৮জনকে আটক করেছে বলে দাবি করেছে। এছাড়া মস্কো শহরের পুস্কিনস্কায়া শহরে বিক্ষোভ থামাতে পুলিশ ব্যারিকেড দেয়। সেখানে দুপুর দুইটায় একটি বিক্ষোভ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বিক্ষোভের আগেই পুলিশ স্কয়ারে সামনে থেকে বেশ কয়েকজনকে আটক করে।

নাভানলির সমর্থকরা প্রত্যাশা করছে তীব্র শীত এবং করোনাভাইরাস মহামারি উপেক্ষা করে নাভানলির মুক্তির জন্য তারা সরকারকে চাপ দিতে বিক্ষোভ করতে সক্ষম হবেন। পশ্চিমা বিশ্ব ইতোমধ্যে নাভানলির মুক্তির দাবি জানিয়েছে।

নাভানলিকে আটক রাখার মধ্যে তার সমর্থকরা কৃষ্ণ সাগরের একটি ঐশ্বর্যশালী প্যালেসের ভিডিও ছেড়েছে। ভিডিওটি ৬ কোটি ৫০ লাখ বার দেখা হয়েছে। নাভানলি সমর্থকরা দাবি করছে, ব্যয়বহুল প্যালেসটি পুতিনের। যদিও পুতিনের দপ্তর এই অভিযোগ অস্বীকার করছে।

নাভানলির মুক্তির দাবিতে পুলিশ যেকোনো ধরনের বিক্ষোভ অবৈধ ঘোষণা করেছে। বিক্ষোভ ডাক দেয়ার অভিযোগে নাভানলির মুখপাত্রসহ তার দুই সমর্থককে কারাদণ্ড দেয়া হয়েছে। অনুমোদনহীন বিক্ষোভের ডাক দেয়ার জন্য পুলিশ ক্রিমিনাল ইনভেস্টিগেশন শুরু করেছে।

ঢাকাটাইমস/২৩জানুয়ারি/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :